যৌন হেনস্থার ঘটনার অভিযুক্ত প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের পাশে অরুণ জেটলি

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের পাশে দাঁড়িয়ে, প্রতিষ্ঠান বিরোধী শক্তির বিরুদ্ধে সোচ্চার হলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।
সম্প্রতি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনেছেন এক মহিলা। শুধু তাই নয়, ওই মহিলার আরও অভিযোগ, ঘটনার পর থেকে তাঁর পরিবারকে নানাভাবে হেনস্থা করা হচ্ছে, মিথ্যা ফৌজদারি মামলা পর্যন্ত দায়ের করা হয়েছে তাঁদের বিরুদ্ধে। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বিরুদ্ধে এমন গুরুতর অভিযোগে তোলপাড় পড়ে গেছে বিচার বিভাগে। এই প্রেক্ষিতে রবিবার বিভিন্ন সংবাদমাধ্যমের সমালোচনা করে অরুণ জেটলি তাঁর নিজস্ব ব্লগে লেখেন, বিচার ব্যবস্থার পাশে দাঁড়ানোর সময় এটা। ব্লগে জেটলি লিখেছেন, একজন প্রধান বিচারপতির জীবনবোধ অন্যদের কাছে দৃষ্টান্ত, প্রধান বিচারপতির শিষ্টাচার, মূল্যবোধ, নৈতিকতা, স্বচ্ছতার প্রতিফলন ঘটে দেশের বিচারব্যবস্থায়। অরুণ জেটলি লেখেন, প্রধান বিচারপতি এবং বিচার ব্যবস্থার মূল বিষয় হল বিশ্বাসযোগ্যতা ও সম্মান।
এরপরেই অরুণ জেটলি প্রধান বিচারপতি রঞ্জন গগৈর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগের প্রেক্ষিতে লেখেন, বর্তমান প্রধান বিচারপতি একজন সম্মানীয় ব্যক্তি। তাঁরা রায় নিয়ে সমালোচনা হতে পারে, সবাই সহমত হতে নাও পারেন, কিন্তু তাঁর মূল্যবোধ নিয়ে কেউ প্রশ্ন তোলেননি। এই প্রসঙ্গে কয়েকটি সংবাদমাধ্যমকে একহাত নেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তাঁর মতে, প্রধান বিচারপতির বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে তা কয়েকটি সংবাদমাধ্যম নেতিবাচকভাবে ছড়িয়ে দিয়েছে। এর ফলে সুপ্রিম কোর্টের মতো বিশেষ প্রতিষ্ঠানের ভাবমূর্তি নষ্ট হয়েছে বলে তাঁর ব্লগে উল্লেখ করেছেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। তাঁর মতে, যদিও বিষয়টি আদালতের বিচারাধীন, তবে মনে রাখা দরকার প্রতিষ্ঠানের ভাবমূর্তি নষ্টের চেষ্টা এই প্রথমবার হচ্ছে না, বা এটাই শেষবার নয়। যারা দেশের প্রতিষ্ঠানের ভাবমূর্তি ক্ষুণ্ণ করছে, তাদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক পদক্ষেপ না করলে এই ধারা চলতেই থাকবে বলে মনে করছেন অরুণ জেটলি।

Comments
Loading...