অযোধ্যায় রাম মন্দির বানানোর জন্য দেওয়া হোক জমি, সুপ্রিম কোর্টে আর্জি কেন্দ্রের

রাম মন্দির বানানোর জন্য রাম জন্মভূমি ন্যাসের হাতে জমি তুলে দেওয়ার আর্জি জানিয়ে মঙ্গলবার সুপ্রিম কোর্টে হলফনামা দিল কেন্দ্রীয় সরকার। মঙ্গলবারই সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চে এই বিতর্কিত এবং বহু প্রতীক্ষিত অযোধ্যা মামলার শুনানি শুরু হওয়ার কথা ছিল। কিন্তু এক বিচারপতির অনুপস্থিতির কারণে এদিন শুনানি শুরু হয়নি। যদিও এই মামলার দ্রুত শুনানি এবং নিষ্পত্তির দাবি জানিয়েছে কেন্দ্রীয় সরকার। কিন্তু লোকসভা ভোটের আগে রাম মন্দির বানানোর জন্য জমি দিতে সুপ্রিম কোর্টের কাছে যে আর্জি জানানো হল, তা যথেষ্টই তাৎপর্যপূর্ণ।
অযোধ্যায় বাবরি মসজিদ ধ্বংসের পর বহু বছর আগেই পুরো ৬৭ একর জমির ওপর স্ট্যাটাস কো (যা অবস্থায় তা রয়েছে সেই অবস্থাতেই রাখতে হবে) জারি করে সুপ্রিম কোর্ট। এই অযোধ্যা মামলা নিয়ে ২০১০ সালে এলাহাবাদ হাইকোর্ট পুরো জমিকে তিন ভাগে বণ্টনের রায় দিয়েছিল, কিন্তু ফের মামলা গড়ায় সুপ্রিম কোর্টে।
আরএসএস, বিশ্ব হিন্দু পরিষদসহ একাধিক হিন্দুত্ববাদী সংগঠন গত কয়েক মাস ধরেই দ্রুত এই মামলার নিষ্পত্তি চেয়ে সুর চড়াচ্ছে। খোদ প্রধানমন্ত্রীও সম্প্রতি অভিযোগ জানিয়েছেন, কংগ্রেস চাপ দিয়ে এই মামলার শুনানি পিছিয়ে দিচ্ছে। এই পরিস্থিতিতে গত সপ্তাহেই সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ সাংবিধানিক বেঞ্চ গঠন করেছেন অযোধ্যা মামলার শুনানির জন্য। কিন্তু এক বিচারপতির অনুপস্থিতিতে এদিনও শুনানি শুরু হয়নি। এরই মধ্যে মঙ্গলবার কেন্দ্র সুপ্রিম কোর্টে আবেদন জানাল, স্ট্যাটাস কো তুলে নিয়ে কিছু জমি তুলে দেওয়া হোক রাম মন্দির নির্মাণের জন্য।

Comments
Loading...