ব্যর্থ হয়েছেন মধ্যস্থতাকারীরা, অযোধ্যা মামলায় জানালো সুপ্রিম কোর্ট, ৬ ই অগাস্ট থেকে টানা শুনানি

অযোধ্যা রাম মন্দির-বাবরি মসজিদের জমি বিবাদের সুরাহা করতে পারেনি সুপ্রিম কোর্ট নিয়োজিত ৩ সদস্যের মধ্যস্থতাকারী প্যানেল। অতএব মধ্যস্থতা নয়, আদালতের চার দেওয়ালেই হবে সমাধান। তাই আগামী ৬ অগাস্ট থেকে এই মামলার শুনানি চলবে, শুক্রবার জানাল প্রধান বিচারপতি রঞ্জন গগৈর ডিভিশন বেঞ্চ।
গত ১৮ জুলাই শীর্ষ আদালত জানিয়েছিল, বিতর্কিত জমি মামলার অগ্রগতি নিয়ে ৩১ শে জুলাইয়ের মধ্যে রিপোর্ট জমা দিতে হবে মধ্যস্থতাকারীদের। সেই মতো বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি ইব্রাহিম কলিফুল্লা, আর্ট অফ লিভিং খ্যাত শ্রীশ্রী রবিশঙ্কর এবং সিনিয়র আইনজীবী শ্রীরাম পঞ্চুর প্যানেল মুখবন্ধ খামে রিপোর্ট জমা দেয়। কিন্তু শুক্রবার সেই রিপোর্ট দেখার পর প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, মধ্যস্থতার প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। এরপরেই প্রধান বিচারপতির নির্দেশ, আগামী ৬ ই অগাস্ট থেকে রোজ অযোধ্যা মামলার শুনানি হবে।
গত ৮ ই মার্চ প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ, সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি ইব্রাহিম কলিফুল্লার নেতৃত্বে আর্ট অফ লিভিং-খ্যাত শ্রী শ্রী রবিশঙ্কর এবং সিনিয়র আইনজীবী শ্রীরাম পঞ্চু, এই তিনজনের প্যানেল তৈরি করে জানিয়েছিল, তাঁরা অযোধ্যা জমি মামলার মধ্যস্থতাকারী হিসেবে কাজ করবেন। ফৈজাবাদে হবে মধ্যস্থতা। কিন্তু শীর্ষ আদালতের সেই প্রয়াস ব্যর্থ হল।
এর আগে প্রধানমন্ত্রী চন্দ্রশেখর থেকে শুরু করে বছর দুয়েক আগে তৎকালীন প্রধান বিচারপতি জে এস খেহর, মধ্যস্থতার মাধ্যমে অযোধ্যা মামলা নিষ্পত্তির উদ্যোগ নিয়েছিলেন। একাধিকবার মধ্যস্থতা প্রক্রিয়া চললেও, সব পক্ষের কাছে গ্রহণযোগ্য কোনও সমাধানসূত্র বেরোয়নি। ফলে বারবার ভেস্তে যায় মধ্যস্থতা।

Comments
Loading...