রাজারহাটে আজাদ হিন্দ স্মৃতি সৌধ, নেতাজি নামাঙ্কিত বিশ্ববিদ্যালয়ের ঘোষণা মুখ্যমন্ত্রীর

নেতাজির জন্মদিনটিকে ‘দেশনায়ক দিবস’ হিসেবে রাজ্য সরকার পালন করবে

নেতাজির ১২৫তম জন্মবার্ষিকীতে রাজারহাটে আজাদ হিন্দ স্মৃতি সৌধ এবং নেতাজি নামাঙ্কিত একটি বিশ্ববিদ্যালয় তৈরি করবে রাজ্য সরকার। শনিবার সুভাষচন্দ্র বসুর জন্মদিনে শ্রদ্ধাজ্ঞাপন করে ট্যুইট করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তিনি লেখেন, ১২৫তম জন্মদিনে দেশনায়ক সুভাষ চন্দ্র বসুকে শ্রদ্ধা, মানব জাতির ঐক্যে নেতাজি দৃঢ় বিশ্বাসী ছিলেন। পূর্ব ঘোষণা অনুযায়ী নেতাজির জন্মদিনটিকে ‘দেশনায়ক দিবস’ হিসেবে রাজ্য সরকার পালন করবে বলেও জানান মমতা।

কেন্দ্রীয় সরকার এই দিনটিকে দেশজুড়ে ‘পরাক্রম দিবস’ হিসেবে উদযাপনের নির্দেশ জারি করেছিল। রাজ্য সরকার কেন্দ্রের এই ঘোষণার বিরোধিতা করে আগেই জানিয়েছিল, এই দিনটিকে তারা দেশনায়ক দিবস হিসেবে পালন করবে। মুখ্যমন্ত্রীর এদিনের ট্যুইটে কার্যত পুনরায় নিজেদের অবস্থান স্পষ্ঠ করল সরকার। আগামী ২৩শে জানুয়ারি ২০২২ পর্যন্ত, রাজ্যজুড়ে একাধিক অনুষ্ঠানের মাধ্যমে দেশনায়ক দিবস পালিত হবে বলে জানান মুখ্যমন্ত্রী।
এদিন নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মদিন উপলক্ষ্যে রাজ্যে আসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এলগিন রোডে নেতাজি ভবন এবং ন্যাশনাল লাইব্রেরি হয়ে ভিক্টোরিয়া মেমোরিয়ালে কর্মসূচি রয়েছে নরেন্দ্র মোদীর। ভিক্টোরিয়াতে একটি লাইট অ্যান্ড সাউন্ড শোয়ের মাধ্যমে নেতাজিকে শ্রদ্ধা জানানো হয়।
শ্যামবাজার পাঁচ মাথার মোড়ে নেতাজি মূর্তির পাদদেশ থেকে রেড রোড পর্যন্ত দুপুর ১২.১৫ নাগাদ সাইরেন ও শঙ্খধ্বনির মাধ্যমে একটি বর্ণাঢ্য পদযাত্রার সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

Comments
Loading...