২৩ জানুয়ারি কেন জাতীয় ছুটি নয়? কলকাতায় ফেরানো হোক দেশের রাজধানী, রেড রোড থেকে বললেন মমতা

পরাক্রম কথাটির অর্থ কী? প্রশ্ন মমতার

নেতাজি জন্ম দিবসকে কেন্দ্রীয় সরকার আজ পর্যন্ত ছুটির দিন ঘোষণা করেনি। রেড রোড থেকে ফের ২৩ জানুয়ারিকে জাতীয় ছুটি ঘোষণার দাবি জানালেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। এর আগেও একাধিকবার নেতাজি জন্মদিবসকে জাতীয় ছুটির দিন ঘোষণার দাবি জানিয়েছিলেন তিনি। কিন্তু কেন্দ্রের তরফে জবাব মেলেনি। পাশাপাশি কলকাতায় দেশের রাজধানী ফিরিয়ে আনারও দাবি জানিয়েছেন মুখ্যমন্ত্রী।  

 

এদিন সকালে নেতাজি ভবন থেকে বেরিয়ে শ্যামবাজার পৌঁছে যান মমতা ব্যানার্জি। শ্যামবাজার থেকে পদযাত্রা শুরু করেন তিনি। পুরো পদযাত্রায় শঙ্খধবনি, উলুধবনি দেওয়া হয়। পদযাত্রা শেষ হয় রেড রোডের নেতাজি মূর্তির পাদদেশে। 

 

বক্তব্য রাখতে গিয়ে মমতা জানান নেতাজির জন্মদিনকে পরাক্রম দিবস হিসেবে ঘোষণা করেছে কেন্দ্র। তাঁর প্রশ্ন পরাক্রম কথাটির অর্থ কী? তিনি বলেন, স্বামী বিবেকানন্দ, রবীন্দ্রনাথ, নেতাজিকে ছাড়া বাংলা হয় না। রবীন্দ্রনাথ নেতাজিকে দেশনায়ক সম্বোধন করেছিলেন। সেই কারনে ২৩ জানুয়ারিকে দেশনায়ক দিবস পালন করে রাজ্য সরকার। 

 

এদিন কলকাতাকে ফের রাজধানীর তকমা ফিরিয়ে দেওয়ার দাবি জানান মমতা। পাশাপাশি কলকাতা বন্দরকে শ্যামাপ্রসাদ মুখার্জির নামে করা নিয়েও অসন্তোষ ব্যক্ত করেন মুখ্যমন্ত্রী। বলেন, শ্যামাপ্রসাদের নামে অন্য কিছু করতে পারতেন কিন্তু নেতাজির নামাঙ্কিত ডকের উপর অন্য নাম চাপিয়ে দেওয়ার বিরোধিতা করছি।

এদিন সকালে নেতাজি ভবনে যান মমতা ব্যানার্জি। তারপর বেলা ১২ টা নাগাদ তিনি পৌঁছন শ্যামবাজার। সেখানে সওয়া ১২ টায় শঙ্খ ও সাইরেন বাজিয়ে নেতাজির জন্ম মুহূর্তকে স্মরণ করা হয়। তারপর শ্যামবাজার থেকে পদযাত্রা করে রেড রোডের নেতাজি মূর্তিতে পৌঁছন মুখ্যমন্ত্রী। তাঁর সঙ্গেই পা মেলান বহু সাধারণ মানুষ। রেড রোডের অনুষ্ঠানস্থল থেকে কেন্দ্রের দিকে কটাক্ষ ছুঁড়ে দেন মুখ্যমন্ত্রী।

Comments
Loading...