ফের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক সংযুক্তিকরণের ঘোষণা কেন্দ্রের, ১০ টি ব্যাঙ্ক মিলে হল ৪ টি, বিরোধিতায় বামেরা

একাধিক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে ফের সংযুক্তিকরণ করল কেন্দ্র। দেশের ১০ টি বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে মিলিয়ে ৪ টি ব্যাঙ্ক করার কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সেই সঙ্গে দেশের মোট ২৭ টি বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক কমে গিয়ে হল ১২টি ব্যাঙ্ক। এই সংযুক্তিকরণের ফলে কর্মী সংখ্যা কমার আশঙ্কা করছেন ব্যাঙ্কিং সেক্টরের সঙ্গে যুক্ত বিশেষজ্ঞদের একাংশ।
শুক্রবার নির্মলা সীতারমণ ঘোষণা করেন, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স ও ইউনাইটেড ব্যাঙ্ককে সংযুক্তিকরণ করা হচ্ছে।
কানাড়া ব্যাঙ্কের সঙ্গে সংযুক্ত করা হচ্ছে সিন্ডিকেট ব্যাঙ্ককে। ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (ইউবিআই) সঙ্গে মেলানো হচ্ছে অন্ধ্র ব্যাঙ্ককে এবং এলাহাবাদ ব্যাঙ্কের সঙ্গে সংযুক্ত করা হচ্ছে ইন্ডিয়ান ব্যাঙ্ক ও কর্পোরেশন ব্যাঙ্ককে। কেন্দ্রের দাবি, এই সংযুক্তির ফলে বিশ্ব বাজারে আরও শক্তিশালী হবে ভারতীয় ব্যাঙ্কিং ব্যবস্থা।
এর আগে দেনা ব্যাঙ্ক, বরোদা ব্যাঙ্ক এবং বিজয়া ব্যাঙ্কের সংযুক্তিকরণ করেছে কেন্দ্র। এবার দেশের ১০ টি বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে সংযুক্ত করে কেন্দ্রের দাবি, কোনও কর্মী ছাঁটাই হবে না।
যদিও ওয়াকিবহাল মহলের একাংশ মনে করছে, বেসরকারিকরণই যে কেন্দ্রীয় সরকারের আসল উদ্দেশ্য তাই প্রমাণ হল। এই সংযুক্তির মাধ্যমে আদতে কর্মসংস্থান সংকুচিত হবে বলে আশঙ্কা প্রকাশ করছেন তারা।

Comments
Loading...