‘নিউ নর্মাল’ দুনিয়ায় প্রযুক্তি ক্ষেত্রে বাড়বে কাজের সুযোগ, বেঙ্গল চেম্বার অফ কমার্সের ওয়েবিনারে একমত বক্তারা

করোনা দাপটে বিধ্বস্ত প্রতিটি সেক্টর। এই পরিস্থিতিতে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে কাজ করতে ইচ্ছুকদের জন্য আইটি সেক্টরের পরিস্থিতি ও ভবিষ্যৎ নিয়ে অনলাইন সেশনের আয়োজন করল বেঙ্গল চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি। ১২ জুন আইটি সেক্টরের বিখ্যাত ব্যক্তিত্বদের নিয়ে এই অনলাইন আলোচনা সভায় অংশ নেন আইআইটি খড়্গপুর, যাদবপুর বিশ্ববিদ্যালয়, জিআইএস বিশ্ববিদ্যালয়, টেকনো ইন্ডিয়া, অ্যামিটি ইউনিভার্সিটি কলকাতা, অ্যাডামাস ইত্যাদি বিশ্ববিদ্যালয়ের প্রায় ১,২০০ পড়ুয়া। করোনা পরিস্থিতিতে আইটি ক্ষেত্রে কাজের সুযোগ, পরিবেশ ইত্যাদি বিষয়ে বিশেষজ্ঞ ও পড়ুয়ারা একটি কমন প্ল্যাটফর্ম ভাগ করে নেন।

আলোচনায় বেঙ্গল চেম্বারের আইটি কমিটির চেয়ারম্যান অর্ণব বসু বলেন, অতিমারি পরিস্থিতিতে আইটি সেক্টরের কর্মসংস্থানের সুযোগ এবং বাস্তবতা বোঝার জন্য একটি বিশ্বাসযোগ্য ফোরাম তৈরির প্রয়োজন ছিল। পড়ুয়া এবং আইটি শিল্পের সঙ্গে যুক্তদের একত্রিত করার জন্য এটাই উপযুক্ত সময়।

এই অনলাইন আলোচনায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বেঙ্গল চেম্বারের আইটি কমিটির সহ-সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য, ইনফোসিসের ইন্ডিয়া বিজনেস ইউনিটের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সি এন রঘুপতি, আদিত্য বিড়লা গ্রুপ টেক্সটাইলের চিফ টেকনোলজি ও ডিজিট্যাল অফিসার সৌগত বসু, আইবিএম গ্লোবাল বিজনেস ভারতের ডিরেক্টর অনিন্দ্য মিত্র প্রমুখ।

বিশেষজ্ঞদের মত, লকডাউনের কারণে বিশ্বব্যাপী ব্যবসায় বিপুল ক্ষতি হয়েছে। তবে প্রযুক্তি ক্ষেত্রে একটি বিশাল সুযোগও তৈরি করেছে অতিমারি। প্রতিটি সংস্থাকে এখন এই ‘নিউ নর্মাল’ এর সঙ্গে মানিয়ে নিতে আরও বেশি করে প্রযুক্তি নির্ভর হওয়া প্রয়োজন। প্রযুক্তিই যেহেতু এগিয়ে যাওয়ার পথ, তাই আইটি ক্ষেত্রে দক্ষ ছেলে-মেয়ের চাহিদা থাকবেই। মেশিন লার্নিং, ক্লাউড কম্পিউটিং, সফটওয়্যার সার্ভিলেন্স, আইটি সিকিউরিটিতে দক্ষতা চাকরির বাজারে আইটি প্রফেশনালদের বাড়তি সুবিধা দেবে। এই সঙ্কটজনক পরিস্থিতিতে কয়েক লক্ষ চাকরি চলে গেলেও নতুন কর্মক্ষেত্র শীঘ্রই তৈরি হবে বলে অভিমত বিশেষজ্ঞদের। তাঁদের দাবি, ডিজিটাল অর্থনীতি এই পরিস্থিতিতে বড় জায়গা পাবে এবং প্রযুক্তি পেশাদারদের আরও কর্মসংস্থান তৈরি করবে। অন্যদের তুলনায় নতুন নতুন স্কিল দ্রুত শিখে নিতে পারেন, এমন কর্মীর নিয়োগ বাড়বে আইটি সেক্টরে, মত বিশেষজ্ঞদের।

প্রসঙ্গত, রাজ্যের আইটি প্রফেশনালদের বাংলাতেই কাজের সুযোগ দিতে নতুন ওয়েব পোর্টাল চালু করেছে সরকার। অতিমারি পরিস্থিতিতে কাজের জন্য তাঁদের যাতে আর ভিন রাজ্যে যেতে না হয়, সে উদ্দেশ্যই কর্মভূমি ওয়েব পোর্টালের উদ্বোধন করা হয়েছে।

Comments
Loading...