বেকার যুবক-যুবতীদের চাকরির সন্ধান দিতে মোবাইল অ্যাপ আনছে রাজ্য, থাকছে ৫০ লক্ষের বেশি চাকরিপ্রার্থী, ২০ লক্ষের বেশি সংস্থার নাম

রাজ্যের এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক পোর্টালের পুনর্গঠনের ও আধুনীকিকরণে জোর দিল রাজ্য সরকার। এবার চাকরি প্রার্থীরা কাজের সন্ধান পাবেন সরকারের তৈরি নিজস্ব মোবাইল অ্যাপে। রাজ্য সরকারের নয়া পোর্টাল ও অ্যাপের মাধ্যমে বাংলা এবং বাংলার বাইরে বিভিন্ন কাজের হদিশ পাবেন চাকরি প্রার্থীরা। পাশাপাশি, নিয়োগকারী সংস্থাও এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক থেকে যোগ্য প্রার্থীদের নির্বাচন করতে পারবেন এই সরকারি পোর্টালের মাধ্যমেই।
মমতা ব্যানার্জি মুখ্যমন্ত্রী হওয়ার পর, বছর কয়েক আগে স্টেট এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক চালু হয়। সময়ের সঙ্গে তাল মিলিয়ে এই সরকারি পোর্টালের পুনর্গঠনের কাজে হাত দিয়েছে রাজ্যের শ্রম দফতর। সরকারি সূত্রে খবর, যাঁরা ইতিমধ্যে রাজ্যের যুবশ্রী প্রকল্প এবং স্কিল ডেভেলপমেন্টে নিজেদের নাম নথিভুক্ত করেছেন, তাঁদেরকে বিশেষ সুবিধা দেবে এই সরকারি পোর্টাল ও নয়া অ্যাপ। অ্যান্ড্রয়েড ও আইওসি, দুই রকম স্মার্ট ফোনেই নতুন অ্যাপের সুবিধা মিলবে। সরকারের এই পোর্টাল এবং অ্যাপে ৫০ লক্ষ চাকরি সন্ধানকারী ও ২০ লক্ষেরও বেশি সংস্থার নাম থাকবে। চাকরি প্রার্থীরা ছবি সহ বায়োডাটা পোস্ট করে নিজেদের নাম তুলে রাখতে পারবেন এই পোর্টাল ও অ্যাপে। চাকরির প্রস্তুতির জন্য ই-মক টেস্ট, ভার্চুয়াল কেরিয়ার কর্নার এবং বৃত্তিমূলক প্রশিক্ষণের সুযোগ থাকছে।কোনও অভিযোগ বা নালিশ প্রতিকারের জন্য থাকছে অনলাইন পুলিশ ভেরিফিকেশন ব্যবস্থা।
বাংলার প্রযুক্তি উন্নয়নে সহায়তাকারী সরকারি এজেন্সি ওয়েস্ট বেঙ্গল ইলেকট্রনিক্স ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট কর্পোরেশন (WEBEL)- কে এই অ্যাপ তৈরির দায়িত্ব দিয়েছে রাজ্য শ্রম দফতর। শ্রম দফতর সূত্রে খবর, শীঘ্রই এই অ্যাপ পরিষেবা চালু হয়ে যাবে।

Comments
Loading...