কলকাতায় কোভ্যাকসিনের ট্রায়ালে প্রথম টিকা নেবেন ফিরহাদ হাকিম

কলকাতায় ডিসেম্বরেই শুরু হতে চলেছে করোনার সম্ভাব্য টিকা কোভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল। যার জন্য স্বেচ্ছাসেবী নিয়োগ শুরু হচ্ছে। জানা গিয়েছে, এই টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়ালের প্রথম ডোজ দেওয়া হতে পারে কলকাতার মুখ্য পুরপ্রশাসক ফিরহাদ হাকিমকে। নাইসেড সূত্রে এমনটাই খবর। রাজ্যের পুরমন্ত্রী তথা কলকাতা পুরসভার প্রশাসক ফিরহাদ টিকা নিতে তৈরি বলে জানিয়েছেন। এছাড়া কলকাতা পুরসভার প্রশাসকমণ্ডলীর অন্যতম সদস্য অতীন ঘোষও হিউম্যান ট্রায়ালের অংশ হতে পারেন। 

ফিরহাদ হাকিম জানান, আমরা সবাই একযোগে কোভিডের মোকাবিলা করতে বদ্ধপরিকর। কলকাতাবাসী হিসেবে আমি সবসময় টিকা নিতে প্রস্তুত। টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়েও তিনি চিন্তিত নন বলে মন্তব্য করেছেন ফিরহাদ। কলকাতায় করোনা নিয়ন্ত্রণে বিভিন্ন কাজে যুক্ত আছেন ফিরহাদ হাকিম। কলকাতাবাসীকে বিনামূল্যে টিকা প্রদানের প্রকল্পের পরিকল্পনা করেছেন তিনি। এদিকে নিজে করোনায় সংক্রামিত হওয়ার আশঙ্কায় বেশ কয়েকবার কোভিড টেস্ট করিয়েছেন। তবে প্রতিবারই রিপোর্ট নেগেটিভ এসেছে।

করোনার প্রতিষেধক কোভ্যাকসিন তৈরি করছে ভারত বায়োটেক। ডিসেম্বর মাস থেকে কলকাতায় এই টিকার হিউম্যান ট্রায়ালের প্রস্তুতি নিচ্ছে রাজ্য। মঙ্গলবার স্কুল অব ট্রপিক্যাল মেডিসিনে নীতি নির্ধারণ কমিটির বৈঠক হয়। সেখানে ট্রায়াল সংক্রান্ত সিদ্ধান্ত নিয়ে রাজ্য সরকারকে তথ্য দেওয়া হয়েছে। টিকা সরবরাহ ও মজুতের ক্ষেত্রে পরিকাঠামোও তৈরি বলে খবর। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে ভার্চুয়াল বৈঠকে এই পরিকাঠামো সংক্রান্ত আলোচনা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম জানিয়েছেন, টিকা মজুতের যাবতীয় প্রক্রিয়া সম্পূর্ণ। কোভ্যাকসিনকে রাখতে হয় মাইনাস ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়। সেই ব্যবস্থা করা হয়েছে।

Comments
Loading...