বিধাননগরে শুরু অরাজনৈতিক শ্রমজীবী ক্যান্টিন, সাধারণের জন্য ১০ টাকায় পেটভরে খাবার, দেখুন ফটো গ্যালারি

করোনা ও লকডাউনের জেরে সংকটে বহু মানুষ। অনেকেই রোজগার হারিয়েছেন। সাধারণ মানুষের চরম আর্থিক দুর্দশার সময় পাশে দাঁড়াতে বিভিন্ন জায়গায় মূলত অরাজনৈতিক উদ্যোগে চলছে সস্তায় খাদ্য শিবির।

এবার সল্টলেকে এমনই একটি অরাজনৈতিক উদ্যোগে চালু হল শ্রমজীবী বাজার ও ক্যান্টিন। ৮ নভেম্বর থেকে ‘বিধাননগর শ্রমজীবী ক্যান্টিন’ এ মাত্র ১০ টাকায় সাধারণ মানুষের হাতে পুষ্টিকর খাবার তুলে দিচ্ছেন কিছু প্রগতিশীল মানুষ। রাজ্যের অন্যান্য অঞ্চলের মতো বিধাননগরে ২০৬ বাস স্ট্যান্ড লাগোয়া এলাকায় শুরু হয়েছে শ্রমজীবী ক্যান্টিন। 

কর্মহীনতা, মূল্য বৃদ্ধি সহ বিভিন্ন সমস্যায় জর্জরিত মানুষকে সামান্য টাকার বিনিময়ে রান্না করা সুষম খাবার তুলে দিয়ে অন্তত এক বেলার জন্য সুরাহা দেওয়ার একটা চেষ্টা করছেন এলাকার শুভবুদ্ধি সম্পন্ন কিছু মানুষ। উদ্যোগের সূচনা লগ্নে উপস্থিত ছিলেন বিধাননগর পৌরসভার প্রাক্তন চেয়ারম্যান ও বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক বিশ্বজীবন মজুমদার। শ্রমজীবী ক্যান্টিন নিয়ে পথ চলতি সাধারণ মানুষের উৎসাহ চোখে পড়ার মতো। বাস চালক, কন্ডাক্টর, অটো চালক, গৃহ পরিচারক বা পরিচারিকার কাজ করেন, এমন সকলেই এতে উপকৃত হচ্ছেন। 

২০৬ নম্বর বাস স্ট্যান্ড লাগোয়া শ্রমজীবী ক্যান্টিন শনি ও রবিবার খোলা। বেলা ১২ টায় খোলা হয় ক্যান্টিন। শ্রমজীবী ক্যান্টিনের অন্যতম উদ্যোক্তা সৈকত সাহা জানান, কোনওদিন মেনুতে থাকছে মাংস-ভাত, চাটনি, কোনওদিন ডিমের ঝোল, পাঁচমেশালি সবজি আর ভাত। উদ্যোক্তাদের কথায়, আর্থিক সংকটের সময় কেউ খেতে পাবেন, কেউ পাবেন না, এটা মেনে যায় না। তাই নিজেদের সামর্থ্য মতো সমাজের মেহনতি মানুষের মুখে অন্তত একবেলা খাবার তুলে দেওয়াই লক্ষ্য।

শ্রমজীবী ক্যান্টিনটি চালানোর জন্য বহু মানুষ সাহায্য করতে এগিয়ে আসছেন বলেও জানিয়েছেন উদ্যোক্তারা।

Comments
Loading...