ব্যাঙ্কের টাকা লেনদেনের নিয়মে ফের বদল! আগামী মাস থেকেই চালু হতে চলেছে নতুন নিয়ম

ডিসেম্বর থেকেই বদলে যাচ্ছে ব্যাঙ্কে টাকা লেনদেন সংক্রান্ত নিয়ম। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে জানানো হয়েছে, এবার থেকে আরটিজিএস (RTGS) পরিষেবা চলবে ২৪ ঘন্টা/ ৩৬৫ দিন। চলতি বছরের ডিসেম্বর মাস থেকেই চালু হবে এই নতুন নিয়ম। যার ফলে গ্রাহকেরা এই পরিষেবার মাধ্যমে ২৪ ঘণ্টা টাকার লেনদেন করতে পারবেন। বর্তমানে গ্রাহকেরা মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার বাদ দিয়ে সকাল ৭ টা থেকে বিকেল ৬ টা পর্যন্ত এই পরিষেবার সুযোগ নিতে পান। তবে এবার থেকে বছরের ২৪/ ঘন্টা ৩৬৫ দিন পাওয়া যাবে এই পরিষেবা।

উল্লেখ্য, গত বছর ডিসেম্বর মাসে এনইএফটি (NEFT) পরিষেবা বছরে ৩৬৫ দিন/ ২৪ ঘন্টার জন্য চালু করা হয়। এই নতুন পরিষেবার মাধ্যমে গ্রাহকরা রিয়েল-টাইমে টাকার লেনদেন করতে পারবে। এমনকী বড় অংকের টাকাও এই পরিষেবার মাধ্যমে সহজেই ট্রান্সফার করা যাবে। তবে (RTGS) পরিষেবায় টাকা লেনদেনের ন্যূনতম অর্থ ২ লক্ষ টাকা। এই পরিষেবাটি অনলাইন ও অফলাইনে দুইভাবেই পাবেন গ্রাহকরা। তবে অফলাইনে এই পরিষেবা পেতে হলে অতিরিক্ত চার্জ লাগবে ব্যঙ্কেরর তরফ থেকে। তবে সুদের হারে কোনও বদল হয়নি বলেই জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্কের মনিটরি পলিসি কমিটি। তাই রেপো রেট এখনও রয়েছে ৪ শতাংশই।

প্রসঙ্গত, ন্যাশনাল ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার বা (NEFT) একটি ইলেকট্রনিক টাকা লেনদেনের পরিষেবা। যার মাধ্যমে এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে সহজেই টাকা ট্রান্সফার করা যায়। অনলাইন ও অফলাইনে দুই পদ্ধতিতেই ব্যবহার করা সম্ভব এই পরিষেবা। তবে অফলাইন পদ্ধতিতে ব্যাঙ্কের তরফে অতিরিক্ত চার্জ লাগবে।

Comments
Loading...