Amit Malviya Impact: ৩ Facebook পেজে গত ৭ দিনে কত খরচ রাজ্যে বিজেপির? মোট খরচই বা কত? Report

করোনা আবহে ভার্চুয়াল মিডিয়া হয়ে উঠেছে প্রচারের অন্যতম শক্তিশালী মাধ্যম। পরিবর্তিত পরিস্থিতিতে নেতারা বুঝেছেন, মানুষের মনের কাছাকাছি পৌঁছতে সোশ্যাল মিডিয়ার বিকল্প নেই। তাই প্রচারে শাসক থেকে বিরোধী দলের অন্যতম হাতিয়ার হয়ে উঠছে সোশ্যাল মিডিয়া।
আর সোশ্যাল মিডিয়ায় প্রচারে দেশে সবার আগে বিজেপি, ধারেকাছে নেই বাকিরা। ২০১৪ সাল থেকেই সোশ্যাল মিডিয়াতে ঝড় তুলছে গেরুয়া ব্রিগেড। এবার লক্ষ্য বাংলা, ২০২১ সালে বাংলার বিধানসভা ভোটের আগে সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে ঝাঁপাল রাজ্য বিজেপি। দলের আইটি সেলের মাথা অমিত মালব্য রাজ্যের দায়িত্ব নেওয়ার পর তা বাড়তি গুরুত্ব পেয়েছে। দেখা যাচ্ছে বিজেপির ৩ টি ফেসবুক পেজে যেখানে সব মিলে খরচ করা হয়েছে ৯০ লক্ষ টাকা, সেখানে গত এক সপ্তাহে দৈনিক খরচ গড়ে ২ লাখ টাকা!
বাংলা দখলকে পাখির চোখ করে ময়দানে নেমে পড়েছে বিজেপির সোশ্যাল মিডিয়া টিম। এক ঝলকে দেখে নেওয়া যাক, সোশ্যাল মিডিয়াতে নিজের উপস্থিতি জানান দিতে রাজ্যে ঠিক কত টাকা খরচ করছে মোদী-অমিত শাহের পার্টি।
বিজেপির নিজস্ব ফেসবুক পেজের পাশাপাশি আরও একাধিক সোশ্যাল মিডিয়া পেজ আছে। তবে ঠিক কতগুলো পেজ চালাচ্ছেন অমিত মালব্যরা, তার সঠিক হিসেব পাওয়া দুষ্কর। বিশেষজ্ঞরা বলছেন, বিজেপির হয়ে প্রচার চালায় এমন অসংখ্য পেজ আছে, কিন্তু সব হয়ত সরাসরি বিজেপি আইটি সেল দ্বারা নিয়ন্ত্রিত নয়। তাই রাজ্য বিজেপির নিজস্ব ফেসবুক পেজ এবং তাদের প্রচারের জন্য তৈরি দুটি, মোট ৩ টি ফেসবুক পেজের হিসেব দেওয়া হল।
রাজ্য বিজেপির নিজস্ব ফেসবুক পেজের নাম ‘বিজেপি ওয়েস্ট বেঙ্গল’। ২০১১ সালের ২ অগাস্ট পেজটি তৈরি। এটি একটি ব্লু টিক অ্যাকাউন্ট। ১৭ ডিসেম্বর, বৃহস্পতিবার পর্যন্ত এই পেজের পিছনে খরচ হয়েছে মোট ৫৫ লক্ষ ২৪ হাজার ২৯৯ টাকা। শেষ এক সপ্তাহে বিজেপি এই পেজের পিছনে ঢেলেছে ৪৯ হাজার ৮৫৯ টাকা।
বাংলায় গেরুয়া ব্রিগেডের প্রচারের একটি অন্যতম ফেসবুক পেজের নাম ‘আর নয় অন্যায়’। এই নামে বিজেপির কর্মসূচি চলছে রাজ্যজুড়ে। আর নয় অন্যায় ফেসবুক পেজে ৩৮ হাজার ফলোয়ার এবং সম সংখ্যক লাইক। পেজটি তৈরি হয়েছে এই বছরের ৩ মার্চ। ১৭ ডিসেম্বর পর্যন্ত এই পেজের পিছনে বিজেপি খরচ করেছে ১৩ লক্ষ ৮ হাজার ৮৮৪ টাকা। সেখানে গত ১ সপ্তাহে খরচ ৯ লক্ষ ৬৩ হাজার ৩৩৯ টাকা।
বিজেপি অন্য একটি প্রচার কর্মসূচি ‘আমার পরিবার বিজেপি পরিবার’। এই নামেই রয়েছে ফেসবুক পেজ ‘আমার পরিবার বিজেপি পরিবার’। এ বছর ৩০ জুলাই পেজটি তৈরি। দেড় লক্ষের ওপর লাইক ও ফলোয়ার আছে এখানে। ১৭ ডিসেম্বর, বৃহস্পতিবার পর্যন্ত খরচ ২২ লক্ষ ২৬ হাজার ২৪০ টাকা। আর শেষ ৭ দিনে এই পেজের পিছনে বিজেপি খরচ করেছে ৩ লক্ষ ৩৯ হাজার ১২০ টাকা।
এই ৩ টি পেজ থেকে দেখা যাচ্ছে বিজেপি মোট খরচ করেছে ৯০ লক্ষ ৫৯ হাজার ৪২৩ টাকা। গত ৭ দিনে ৩ টি পেজের জন্য বিজেপির খরচ হয়েছে ১২ লক্ষ ৩৯ হাজার ৪৩৮ টাকা। অর্থাৎ দৈনিক প্রায় ২ লক্ষ টাকা। এছাড়াও একাধিক পেজ থেকে প্রচার চলায় বিজেপি। আছে ট্যুইটার, ইন্সটাগ্রাম। গত এক-দেড় সপ্তাহ ধরে বিজেপি যেভাবে ফেসবুকে প্রচারের জন্য বাজেট বৃদ্ধি করছে, তাতে অনেকেই এর পেছনে অমিত মালব্যর মাথা দেখছেন।

Comments
Loading...