শর্ত সাপেক্ষ বিজেপিকে রথযাত্রার অনুমতি দিল কলকাতা হাইকোর্ট, অঘটন ঘটলে দায় নিতে হবে বিজেপিকে

বিজেপিকে শর্ত সাপেক্ষ রথযাত্রার অনুমতি দিল কলকাতা হাইকোর্ট। দীর্ঘ শুনানির পর বৃহস্পতিবার বিচারপতি তপোব্রত চক্রবর্তী জানান, রথ যাওয়ার ১২ ঘন্টা আগে পুলিশকে তার সমস্ত তথ্য জানাতে হবে উদ্যোক্তাদের। রথযাত্রার সময় শান্তি বজায় রাখার দায়িত্ব বিজেপিরও। কোনও অঘটন ঘটলে তার দায় বর্তাবে বিজেপির ওপর। মূলত এই শর্ত আরোপ করে রথযাত্রার অনুমতি দিল আদালত।
বিচারপতি শর্ত সাপেক্ষ এই রথের অনুমতি দেওয়ার পর এই রায়ের ওপর রাজ্য সরকার স্থগিতাদেশ চায়। কিন্তু বিচারপতি তা খারিজ করে দেন। বিচারপতি জানান, রাজ্য প্রশাসন যান্ত্রিকভাবে রথযাত্রার আবেদন খারিজ করেছে। রথ কর্মসূচিকে কীভাবে সুষ্ঠভাবে করা যায় সে ব্যাপারে প্রশাসনের পক্ষ থেকে উদ্যোগ নেওয়া হয়নি।

এদিন সকালে কলকাতা হাইকোর্টে বিচারপতি তপোব্রত চক্রবর্তীর বেঞ্চে এই মামলার শুনানি শুরু হয়। প্রথমেই বিজেপির পক্ষে আইনজীবী তাঁর সওয়ালে রথযাত্রার পক্ষে দাবি জানান। প্রায় এক ঘন্টা ধরে বিজেপির আইনজীবী সওয়াল করেন। ২২, ২৪ এবং ২৬ শে ডিসেম্বর রথযাত্রার অনুমতি চায় রাজ্য বিজেপি। বিজেপির আইনজীবী আদালতে জানান, পুলিশ কোনওভাবেই রাজনৈতিক কর্মসূচি বন্ধ করতে পারে না। তাই আদালত এই বিষয়ে হস্তক্ষেপ করুক। পাশাপাশি, এদিনও সরকারের পক্ষে অ্যাডভোকেট জেনারেল জানান, যেভাবে রথযাত্রার পরিকল্পনা করা হয়েছে, তাতে গণ্ডগোলের আশঙ্কা রয়েছে। তাই সরকারের পক্ষে এই যাত্রার অনুমতি দেওয়া সম্ভব নয়।
এর আগে কলকাতা হাইকোর্টের নির্দেশে রাজ্য প্রশাসনিক কর্তারা বিজেপি নেতাদের সঙ্গে বৈঠক করেন। সেখানে রাজ্য সরকারের নির্ধারিত রুটেই তাঁরা রথ বের করতে চান বলে জানান বিজেপি নেতারা। পরে সরকারের পক্ষ থেকে জানানো হয়, নিরাপত্তার কারণে রথের অনুমতি দেওয়া সম্ভব নয়।

Comments
Loading...