তৃণমূলের প্রার্থী বহিরাগত, নন্দীগ্রামের মানুষ এর জবাব দেবে, নাম না করে মমতাকে আক্রমণ শুভেন্দুর

একুশের হাইভোল্টেজ বিধানসভা ভোটে যে ভরকেন্দ্র হতে চলছে নন্দীগ্রাম তা ইতিমধ্যেই স্পষ্ট

নন্দীগ্রামের তৃণমূল প্রার্থী বহিরাগত, নন্দীগ্রামের মানুষ এর জবাব দেবে। নাম না করে তৃণমূল সুপ্রিমোকে আক্রমণ শুভেন্দুর। শনিবার ৭ মার্চের ব্রিগেড সমাবেশের প্রচারে নন্দীগ্রামে রোড-শো করেন তৃণমূলের একসময়ের হেভিওয়েট। বহিরাগত তত্ত্বের পাশাপাশি মমতাকে তাঁর কটাক্ষ, পাঁচ বছর পর পর ওনার নন্দীগ্রামের কথা মনে পড়ে।

শুভেন্দুর তৃণমূল ছাড়ার একমাসের মধ্যেই নন্দীগ্রামের সভা থেকে তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জি আচমকা ঘোষণা করেছিলেন, নন্দীগ্রাম থেকে যদি আমি প্রার্থী হই? সভামঞ্চে উপস্থিত তৃণমূলের রাজ্য সভাপতি সুব্রত বক্সীকে বলেন নন্দীগ্রাম থেকে তাঁকে প্রার্থী করা হোক। মমতার এহেন নাটকীয় ঘোষণায় তোলপাড় পরে যায় রাজ্য রাজনীতিতে। এদিকে রাজনৈতিক মহলের একাংশের দাবি, তৃণমূল নেত্রীর এই ঘোষণা একুশের নির্বাচনে মাস্টারস্ট্রোক। মমতার ঘোষণার পরেই পথে নামে গেরুয়া শিবির। শুভেন্দু চ্যালেঞ্জ করেন, নন্দীগ্রামে হাফ লাখ ভোটে হারাবেন মমতাকে। সেই সঙ্গে বলেন, দুটো জায়গা থেকে প্রার্থী হলে হবে না, নন্দীগ্রাম থেকেই দাঁড়াতে হবে।

আর বিজেপির এই চ্যালেঞ্জ একপ্রকার গ্রহন করে শুক্রবার মমতা ঘোষণা করেন তিনি শুধুমাত্র নন্দীগ্রামে দাঁড়াবেন।

[আরও পড়ুন- মদন মিত্র: মৃত্যুবরণ করব, কিন্তু মমতার সঙ্গে বেইমানি করব না]

এদিকে, বৃহস্পতিবার দিল্লির বৈঠকে শুভেন্দু নিজে থেকেই দাবি করেছেন তিনি নন্দীগ্রাম থেকে ভোটে দাঁড়াতে চান। জল্পনা শনিবার প্রথম দু’দফার প্রার্থী তালিকা প্রকাশ করবে বিজেপি। নন্দীগ্রাম থেকেই প্রার্থী হচ্ছেন শুভেন্দু, এমনটাই খবর বিজেপি সূত্রে। সেই মতো ইতিমধ্যেই নন্দীগ্রামে শুভেন্দুর নামে দেওয়াল লিখনও শুরু করেছে বিজেপি কর্মী সমর্থকরা।
এদিকে তৃণমূল সূত্রে খবর, মমতার নন্দীগ্রামে থাকার জন্য বাড়ি ভাড়াও নেওয়া হয়ে গিয়েছে।

ভূমি উচ্ছেদ প্রতিরোধ আন্দোলনের সময় একাধিকবার নন্দীগ্রাম ছুটে গিয়েছেন মমতা। এদিকে, নন্দীগ্রাম আন্দোলনে নেতৃত্ব দেওয়ার মধ্যে দিয়েই রাজ্য ছাড়িয়ে দেশের রাজনীতিতে পরিচিত মুখ হয়ে ওঠেন শুভেন্দু। তারপর কেটে গিয়েছে এক দশক। নন্দীগ্রাম আন্দোলনে মমতার প্রধান সেনাপতি এখন গেরুয়া শিবিরে। সব মিলিয়ে, একুশের হাইভোল্টেজ বিধানসভা ভোটে যে ভরকেন্দ্র হতে চলছে নন্দীগ্রাম তা ইতিমধ্যেই স্পষ্ট।

Comments
Loading...