১১ ও ১২ ডিসেম্বর দিঘায় বিজনেস কনক্লেভ, প্রস্তুতি বৈঠক নবান্নে

আগেই মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি জানিয়েছিলেন, ২০২০ সালে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন হবে না। এর পরিবর্তে চলতি বছরের ১১ এবং ১২ ডিসেম্বর দিঘার কনভেনশন সেন্টারে হতে চলেছে বিজনেস কনক্লেভ। শিল্পপতি, বিভিন্ন বণিকসভার প্রতিনিধি তো বটেই, ব্রিটেন, চিন, পোলান্ড, বাংলাদেশ সহ বিভিন্ন দেশের কনসুলেটের প্রতিনিধিদের এই বিজনেস কনক্লেভে আমন্ত্রণ জানানো হচ্ছে। এর  প্রস্তুতির আয়োজন নিয়ে বুধবার নবান্নে একটি এক বৈঠক হয়। রাজ্যের অর্থ ও শিল্পমন্ত্রী অমিত মিত্র, স্বরাষ্ট্র ও শিল্প সচিব আলাপন ব্যানার্জি, ক্ষুদ্র ও কুটির শিল্প দফতরের প্রধান সচিব রাজেশ পাণ্ডে, রাজ্য শিল্পোন্নয়ন নিগমের চেয়ারম্যান বন্দনা যাদবরা বৈঠকে উপস্থিত ছিলেন। বিভিন্ন দেশের শিল্পসংস্থা, বণিকসভার প্রতিনিধিদের দিঘায় আসার জন্য আমন্ত্রণ জানানো হয় এদিন। ১১ ডিসেম্বর দিঘার কনভেনশন সেন্টারে এই বিজনেস কনক্লেভের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী।
নবান্নের বৈঠকে শিল্পমন্ত্রী বলেন, পশ্চিমবঙ্গে বিনিয়োগের পরিবেশ রয়েছে। জমির অভাব নেই। দক্ষ শ্রমিকও রয়েছেন। দেশের জিডিপি বৃদ্ধির হার যেখানে ছয় শতাংশ, সেখানে বাংলার আর্থিক বৃদ্ধির হার ১২.৫ শতাংশ। টিসিএস, ইনফোসিস, উইপ্রোর মতো তথ্যপ্রযুক্তি সংস্থা এ রাজ্যে আরও বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে। টিএসএস-এর দ্বিতীয় কেন্দ্র চালু হচ্ছে এ রাজ্যে। এছাড়া চর্মশিল্প, জেমস-জুয়েলারি ব্যবসায়ও বিনিয়োগ বাড়ছে।
নবান্ন সূত্রের খবর, বিজনেস কনক্লেভে বিভিন্ন দেশের কাছে এই বার্তাই তুলে ধরবেন মুখ্যমন্ত্রী, রাজ্যে বিদেশি বিনিয়োগের বিপুল সম্ভাবনা  রয়েছে। দিঘার এই কনভেনশন সেন্টারের উদ্বোধনের সময়ই মুখ্যমন্ত্রী শিল্পপতিদের উদ্দেশে বলেছিলেন, আপনারা এখানে আসুন, শিল্প সম্মেলন করুন, দিঘার সুন্দর পরিবেশ উপভোগ করুন।

Comments
Loading...