কার্যত নজিরবিহীন পরিস্থিতি, প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন কমিটি চূড়ান্ত করতে পারল না সিবিআই প্রধানের নাম

কার্যত নজিরবিহীন ঘটনা। পরবর্তী সিবিআই প্রধান কে হবেন তা নিয়ে বৈঠক হল, কিন্তু চূড়ান্ত হল না কোনও নামই। অলোক ভার্মার অপসারণের পর পরবর্তী সিবিআই ডিরেক্টর কে হবেন তা ঠিক করতে বৃহস্পতিবার সন্ধ্যায় বৈঠকে বসেছিল সংশ্লিষ্ট নিয়োগ কমিটি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, লোকসভার বিরোধী নেতা মল্লিকার্জুন খাড়গে এবং দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈকে নিয়ে গঠিত তিন সদস্যের এই নিয়োগ কমিটি অবশ্য এদিন চূড়ান্ত কোনও সিদ্ধান্তে পৌঁছোতে পারেনি। ফলে এদিন জানা যায়নি কে হতে চলেছেন পরবর্তী সিবিআই ডিরেক্টর। এদিন বৈঠকের পর মল্লিকার্জুন খাড়গে জানান, সরকারের তরফে এদিন ৭০-৮০ জনের নাম প্রস্তাব করা হয়েছিল পরবর্তী সিবিআই প্রধান পদের জন্য। কিন্তু প্রস্তাবিত নামগুলির সঙ্গে কারোর সম্পর্কেই বিস্তারিত তথ্য বা কাজের অভিজ্ঞতার বিবরণ পেশ করা হয়নি, ফলে এদিন কোনও নাম চূড়ান্ত হয়নি। খাড়গে এদিন জানান, প্রস্তাবিত নামগুলি সম্পর্কে বিস্তারিত তথ্য ও বিবরণ সরকারের কাছে চেয়েছেন তিনি ও প্রধান বিচারপতি। সেই তথ্য পেলে আগামী সপ্তাহের ফের বৈঠকে বসতে পারে এই নিয়োগ কমিটি।
এদিকে সূত্রের খবর, যে নামগুলি এদিন পেশ করা হয় তার সিংহভাগ ১৯৮২- ১৯৮৫ ব্যাচের আইপিএস অফিসার। এদের সকলের সিবিআই বা কোনও তদন্তকারী সংস্থায় কাজ করার পূর্ব অভিজ্ঞতা আছে। সরকার চাইছে সিনিয়রিটি, অভিজ্ঞতার ভিত্তিতে যোগ্য কাউকে পরবর্তী সিবিআই প্রধান পদে বসাতে।
এদিন যে নামগুলি বৈঠকে দেওয়া হয়েছে তার মধ্যে আছেন গুজরাত পুলিশের বর্তমান ডিজি শিবানন্দ ঝা, বিএসএফ ডিজি রজনীকান্ত মিশ্র, সিআইএসএফ ডিজি রাজেশ রঞ্জন, এনআইএ ডিজি ওয়াই সি মোদী, মুম্বই পুলিশ কমিশনার সুবোধ জয়সওয়াল প্রমুখ।
সূত্রের খবর, গুজরাত পুলিশের ডিজি শিবানন্দ ঝা নরেন্দ্র মোদীর পছন্দের। ২০২১ সালে তাঁর অবসর নেওয়ার কথা। দৌড়ে এগিয়ে আছেন আরএসএসের পছন্দের ওয়াই সি মোদীও। সিবিআইতে কাজ করার পূর্ব অভিজ্ঞতা আছে তাঁর।
উল্লেখ্য, গত তিন মাস ধরে টানাপোড়েন চলছে দেশের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই-এর অন্দরে। যার জেরে প্রাক্তন সিবিআই প্রধানকে গত অক্টোবর মাসে রাতারাতি পদ থেকে সরিয়ে ছুটিতে পাঠিয়ে দেয় কেন্দ্র। পরে সুপ্রিম কোর্ট ভার্মাকে নিজের পদে ফেরার নির্দেশ দিলেও, তার একদিন পরেই সংশ্লিষ্ট নিয়োগ কমিটি ২-১ ভোটে তাঁকে অপসারণের সিদ্ধান্ত নেয়।

Comments
Loading...