কলকাতায় সিবিআই যুগ্ম অধিকর্তা পঙ্কজ শ্রীবাস্তবকে কি সরানো হচ্ছে, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অন্দরে জল্পনা চরমে

সাম্প্রতিক সময়ে সারদা, রোজভ্যালি চিটফান্ড এবং নারদা মামলার একাধিক তদন্তকারী অফিসারকে সরিয়ে দেওয়ার পর এবার কি কলকাতায় সিবিআইয়ের জয়েন্ট ডিরেক্টর পঙ্কজ শ্রীবাস্তবও সরে যাচ্ছেন? এমনই জল্পনা শুরু হয়েছে সিবিআইয়ের অন্দরে।
গত কয়েক মাস ধরেই বিভিন্ন চিটফান্ড মামলার তদন্ত কার্যত থমকে রয়েছে। ঠিক এক বছর আগে লোকসভা নির্বাচনের আগে সিবিআই যেভাবে চিটফান্ড তদন্তে অতি-তৎপরতা দেখিয়েছিল, সেখানে হঠাৎই গত কয়েক মাসে সিবিআই অফিসাররা তদন্তে কতটা এগোতে পেরেছেন তা নিয়ে প্রশ্ন উঠেছে। সূত্রের খবর, কলকাতায় সিবিআই অফিসারদের একাংশের ভূমিকা নিয়েও ক্ষুব্ধ সংস্থার শীর্ষ কর্তারা। সেই কারণেই সম্প্রতি এই তদন্তের সঙ্গে যুক্ত একাধিক তদন্তকারী অফিসারকে কলকাতা থেকে সরিয়ে নতুন অফিসার নিয়োগ করা হয়েছে বলে সূত্রের খবর। আর তাতেই সিবিআইয়ের অন্দরে জল্পনা তৈরি হয়েছে, চিটফান্ড সহ একাধিক গুরুত্বপূর্ণ মামলার তদন্তকারী অফিসারদের সরিয়ে দেওয়ার পর এবার কি তদন্ত পরিচালনার দায়িত্বে থাকা সংস্থার যুগ্ম অধিকর্তা পঙ্কজ শ্রীবাস্তবকেও কলকাতা থেকে সরিয়ে দেওয়া হবে?
গত ২০১৮ সালে ফেব্রুয়ারির শুরুতে কলকাতার তৎকালীন পুলিশ কমিশনার রাজীব কুমারের বাড়িতে হানা দেয় সিবিআই, যা নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত চরমে ওঠে। তার ঠিক কিছুদিন আগেই টাইমস অফ ইন্ডিয়া, দ্য হিন্দু সহ কলকাতার একাধিক সংবাদপত্র এবং জাতীয় সংবাদমাধ্যমে সিবিআইকে উদ্ধৃত করে খবর প্রকাশিত হয়, রাজীব কুমার পলাতক এবং গ্রেফতারি এড়াতে তিনি গা ঢাকা দিয়েছেন। যদিও সেই সময় কলকাতা পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছিল, পুলিশ কমিশনার নিয়মিত অফিস করছেন।
সূত্রের খবর, সিবিআইয়ের তৎকালীন অন্তর্বর্তীকালীন অধিকর্তা নাগেশ্বর রাওয়ের প্রত্যক্ষ নজরদারিতে কলকাতার যুগ্ম অধিকর্তা পঙ্কজ শ্রীবাস্তব কলকাতার তৎকালীন পুলিশ কমিশনার রাজীব কুমারকে গ্রেফতার করতে সক্রিয় হন। প্রসঙ্গত, তার কয়েক মাস আগেই নাগেশ্বর রাওয়ের স্ত্রী ও মেয়ের বিরুদ্ধে এক সংস্থা থেকে টাকা নেওয়ার অভিযোগের তদন্ত শুরু করেছিল কলকাতা পুলিশ। সেই তদন্তের সঙ্গে কলকাতার তৎকালীন পুলিশ কমিশানের বাড়িতে সিবিআই অফিসারদের চড়াও হওয়ার যোগ রয়েছে বলেও সেই সময় অভিযোগ উঠেছিল। রাজীব কুমারের সরকারি আবাসনে হানা দেওয়া অফিসার তথাগত বর্ধনকে সম্প্রতি সরিয়ে দিয়েছে সিবিআই। এবার সেই জল্পনাও শুরু হয়েছে যুগ্ম অধিকর্তাকে ঘিরে।

Comments
Loading...