যাবজ্জীবন খারিজ, ১০ বছরের কারাদণ্ড ছত্রধর মাহাতোর, হাইকোর্টের রায়ে বেকসুর খালাস প্রসূন, রাজা সরখেল

ছত্রধর মাহাতো সহ ৪ জনের যাবজ্জীবন কারাদণ্ডের রায় খারিজ করে ১০ বছরের কারাদণ্ডের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। একইসঙ্গে আদালত বেকসুর খালাস করার নির্দেশ দিয়েছে প্রসূন চট্টোপাধ্যায় ও রাজা সরখেলকে। ২০০৯ সালে লালগড়ের কাঁটাপাহাড়ি বিস্ফোরণ মামলায় তাঁদের যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিয়েছিল আদালত। সেই রায়কে চ্যালেঞ্জ করে হাইকোর্টে যান ছত্রধরদের আইনজীবী। বুধবার সেই মামলাতেই যাবজ্জীবনের নির্দেশ খারিজ করে ১০ বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। ফলে ছত্রধর মাহাতো সহ ৪ জনের ১০ বছরের কারাদণ্ড হল। পাশাপাশি বেকসুর খালাস করার নির্দেশ দেওয়া হয়েছে প্রসূন চট্টোপাধ্যায় এবং রাজা সরখেলকে।

বুধবার রায় দিতে গিয়ে কলকাতা হাইকোর্ট জানায়, ধৃতদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণে ব্যর্থ হয়েছে রাজ্য সরকার। তাই যাবজ্জীবন কারাদণ্ড রদ করে ১০ বছরের কারাদণ্ডের নির্দেশ দেওয়া হল। পাশাপাশি একই কারণে বেকসুর খালাসের নির্দেশ দেওয়া হয় মাওবাদী সন্দেহে ধৃত প্রসূন চট্টোপাধ্যায় এবং রাজা সরখেলকে।

এর আগে মাওবাদী কার্যকলাপ চালানোর অভিযোগে দীর্ঘদিন জেলবন্দি অর্ণব দামকে জামিন দেয় আদালত। তবে জামিন পাওয়ার পরও বিভিন্ন কারণে জেল থেকে মুক্তি পেতে দেরি হয়েছিল অর্ণব দামের। বর্তমানে গবেষণায় ব্যস্ত আইআইটি ড্রপ আউট অর্ণব দাম।

Comments
Loading...