ভারতের ভূখণ্ডে প্রবেশ করে আটক চিনা সেনা! কেন ঢুকেছিলেন লাদাখে, তদন্তে ভারতীয় সেনা

ভারত ও চিন দ্বৈরথের আবহে দেশের লাদাখ ভূখণ্ড থেকে আটক হলেন এক চিনা সেনা। যা নিয়ে সোমবার তীব্র উত্তেজনা সৃষ্টি হয় দেশের কূটনীতিক মহলে। জানা গিয়েছে, সোমবার লাদাখের ডেমচক থেকে ওই জওয়ানকে আটক করে ভারতীয় সেনা।

ধৃত সেনার নাম ওয়াং ইয়া লং। তিনি পিএলএ’র এক জন কর্পোরাল ব়্যাঙ্কের আধিকারিক বলে জানিয়েছে ভারতীয় সেনা। মূলত সেনাবাহিনীর আগ্নেয়াস্ত্র মেরামতির দায়িত্ব সামলান তিনি।

সেনার এক সূত্রকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, চুমার-ডেমচক এলাকা থেকে ওই চিনা সেনাকে আটক করা হয়। তাঁর কাছ থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি উদ্ধার হয়েছে। কোন উদ্দেশে ওই চিনা জওয়ান ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করেন, কাদের সঙ্গে তিনি যোগাযোগ করেছেন তা খতিয়ে দেখছে সেনা।

তবে প্রাথমিক ভাবে সেনা মনে করছে, অনিচ্ছাকৃতভাবেই ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়েছিলেন ওই চিনা জওয়ান। পিএলএ’র ওই সেনাকে অক্সিজেন, খাবার এবং গরম পোশাক দেওয়া হয়েছে। তাঁর চিকিৎসার ব্যবস্থাও করা হয়েছে বলে জানিয়েছে সেনা। সেনার তরফে এক বিবৃতি জারি করে বলা হয়েছে, প্রোটোকল মেনে চুশূল-মোল্ডো পয়েন্টে পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)-র আটক সেনাকে চিনের হাতে তুলে দেওয়া হবে। নিখোঁজ সেনার অবস্থান জানতে চেয়ে চিনের তরফে আর্জি জানানো হয়েছে বলেও সেনা সূত্রের দাবি।

প্রসঙ্গত, গত মে মাসে ভারত-চিনের সংঘর্ষের আবহে মৃত্যু হয় ২০ ভারতীয় সেনার। তারপর চরমে ওঠে দু’দেশের কূটনীতিক সম্পর্ক। এই উত্তপ্ত পরিস্থিতি সামলাতে দু’দেশের মধ্যে সেনা ও কূটনৈতিক পর্যায়ে দফায় দফায় বৈঠক হয়। কিন্তু এখনও পর্যন্ত এ বিষয়ে কোনও চূড়ান্ত সমাধান সূত্র মেলেনি। এর মধ্যেই গত সেপ্টেম্বরে পথ হারিয়ে যাওয়া তিন চিনা নাগরিককে উদ্ধার করে তাঁদের নিরাপদে ফেরত পাঠিয়েছে ভারতীয় সেনা।

 

Comments
Loading...