খুলেছে চিনা গুপ্তচর হানের আইফোন, মিলেছে বিদেশি নম্বর

অবশেষে চিনা গুপ্তচর হান জানুইয়ের আইফোনের পাসওয়ার্ড খুলতে পেরেছেন তদন্তকারী অফিসাররা। অনুমান করা যাচ্ছে তদন্তের গতি এবার আরও দ্রুত হবে। কারণ ফোন খুলতেই গুরুত্বপূর্ণ বেশকিছু নথি পেয়েছেন তাঁরা। কিন্তু হানের ল্যাপটপ এখনও খোলা সম্ভব হয়নি।

কলকাতা পুলিশের এসটিএফ জানিয়েছে, হানের ফোনে পাওয়া গেছে, বহু ভারতীয় ও চিনা নাগরিকের নম্বর। এছাড়াও অন্য কয়েকটি দেশের নাগরিকদের নম্বরও মিলেছে হানের ফোন থেকে। চিনা গুপ্তচর, ভুয়ো ইমেল আইডি ব্যবহার করে অ্যাপলের ফেসটাইমের মাধ্যমে সন্দেহভাজনদের সঙ্গে যোগাযোগ রাখত।

কয়েকদিন আগেই মালদা সীমান্ত থেকে ধরা পড়ে চিনা নাগরিক হান জানুই। এখন সে কলকাতা পুলিশের এসটিএফের হেফাজতে আছে। জানা গেছে, এরআগেও হান ভারতে অন্য অপরাধের সঙ্গে জড়িয়ে পড়েছিল। তদন্তে নেমে আধিকারিকরা জানতে পারে, ভারত থেকে এই চিনে প্রায় ১৩০০ সিম পাচার করেছিল হান। যেগুলি আর্থিক প্রতারণার কাজে ব্যবহার করা হত।

কিন্তু সমস্যা হয় হানের আইফোন আর ল্যাপটপ নিয়ে। কারণ ওগুলির পাসওয়ার্ড ছিল মান্দারিন ভাষায়। যা উত্তর চিনের প্রসিদ্ধ। এই ভাষায় একটি একটি সোশ্যাল গ্রুপে বিভিন্ন নয়নের সঙ্গে চ্যাট করত সে। মান্দারিন ভাষা খুব ভালোভাবে জানেন এমন ব্যক্তির খোঁজও করছে পুলিশ।

Comments
Loading...