বিচ্ছিন্ন লকডাউন সত্ত্বেও শহরাঞ্চলে কর্মসংস্থানে গতি, চাকরিপ্রার্থীদের জন্য সুখবর CMIE রিপোর্টে

করোনাভাইরাস অতিমারি আর তা রুখতে লকডাউন, এই দুই জোড়া ফলায় চরম দুরবস্থার মধ্যে অর্থনীতি। তার উপর বিভিন্ন ক্ষেত্রে নাগাড়ে কর্মী ছাটাই, বেতন কেটে নেওয়া এবং কলকারখানা বন্ধের ফলে তীব্র হচ্ছিল বেকারত্ব। এবার সেই অবস্থা কাটিয়ে ওঠার ইঙ্গিত মিলছে বলে জানাল সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকনমি বা CMIE এর সাম্প্রতিক রিপোর্ট। বিশেষ করে শহরাঞ্চলে কর্মসংস্থান বৃদ্ধি পাচ্ছে বলে জানাচ্ছে CMIE।

 

হ্রাস পাচ্ছে বেকারত্বের হার 

চাকরি ক্ষেত্রে CMIE এর প্রকাশিত রিপোর্টে দেখা যাচ্ছে, জুলাই মাসে খানিকটা হলেও আগের অবস্থার উন্নতি হয়েছে। দেশজুড়ে ফের কিছু কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে, বিশেষত শহরাঞ্চলে। আর তার জেরে গোটা দেশেই বেকারত্বের হার হ্রাস পেয়েছে বলেও জানাচ্ছে CMIE।

রিপোর্টে দেখা যাচ্ছে শহরাঞ্চলে কর্মসংস্থানের সুযোগ আগের মাসের চেয়ে বেশ বৃদ্ধি পেয়েছে। রিপোর্টে উল্লেখ করা হয়েছে চলতি মাসে শ্রমের অংশগ্রহণ কেবল বৃদ্ধি পেয়েছে তাই নয়, গত ১৯ জুলাই পর্যন্ত কর্মসংস্থানের গড় হারও গতি পেয়ে দাঁড়িয়েছে ৩৮.৪ শতাংশে। দেশের শহরাঞ্চলে জুলাইয়ের প্রথম তিন সপ্তাহের গড় কর্মসংস্থান ছিল ৩৭.৫ শতাংশ। প্রসঙ্গত, CMIE এর আগের রিপোর্টেই দেখা গিয়েছিল, কাজের অভাবে দেশের গ্রাম ও শহরাঞ্চলের গড় পারিশ্রমিক প্রায় সমান হয়ে যাচ্ছিল।

 

শহরাঞ্চলে কর্মসংস্থানের হার 

শহরাঞ্চলে কর্মসংস্থানের হার কী?

CMIE জানাচ্ছে, কর্মসংস্থানের বাজার করোনা ও লকডাউন শুরুর আগের তুলনায় এখনও অনেকটাই দুর্বল। তবে শহুরে এলাকায় চাকরি ক্ষেত্র তুলনায় অনেকটাই পুনরুদ্ধার করা গিয়েছে বলে মত CMIE এর। রিপোর্টে প্রকাশ, ২৮ শে জুন শেষ হওয়া সপ্তাহে শহরের কর্মসংস্থানের হার ৩৪.৫ শতাংশে পৌঁছেছিল। কিন্তু জুলাইয়ের প্রথম সপ্তাহে তা আবার ৩৩.২ শতাংশে নেমে যায়। তবে ১৯ জুলাই শেষ হওয়া সপ্তাহে শহরের কর্মসংস্থান পৌঁছেছে ৩৫.১ শতাংশে। যা গত এপ্রিল মাসের পর সর্বোচ্চ।

কর্মসংস্থান বৃদ্ধির হারে আশার আলো দেখছেন বিশেষজ্ঞরা। তবে তাঁরা বলছেন, বিভিন্ন জায়গায় বিচ্ছিন্নভাবে লকডাউন চলছে। তার প্রভাব এখনও পড়ছে কর্মসংস্থানের উপর। সংক্রমণের হার যত কমবে, কর্মসংস্থানের হারও তত বৃদ্ধি পাবে।

কর্মসংস্থানের হার প্রাক-লকডাউন সময়ের তুলনায় এখনও অনেকটা দুর্বল। তবে সমস্ত বিষয় মাথায় রেখেও শহরাঞ্চলে দেওয়া চাকরিতে জোরদার পুনরুদ্ধার দেখছেন CMIE এর আধিকারিকেরা।

মুম্বই ভিত্তিক অর্থনীতি পর্যালোচনাকারী সংস্থা CMIE এর আগে পূর্বভাস দিয়েছিল, আগের মাসগুলির মতো জুলাইয়েও বেকারত্বের হার বৃদ্ধি পাবে। তবে বর্তমানে তার উল্টো ছবি দেখা যাচ্ছে। তাতে আশার আলো দেখছেন নতুন চাকুরী প্রার্থীরা। এ বিষয়ে আশার কথা শুনিয়েছেন সিএমআইই-র সিইও মহেশ ব্যাসও।

Comments
Loading...