ফের ভাঙন সিপিএমে। হবিবপুরের সিপিএম বিধায়ক খগেন মুর্মু যোগ দিলেন বিজেপিতে। তিনিই মালদহ উত্তর কেন্দ্র থেকে বিজেপির টিকিটে ভোটে লড়বেন বলে সূত্রের খবর। মঙ্গলবার মমতা বন্দ্যোপাধ্যায় তৃণমূলের প্রার্থী তালিকা ঘোষণার পরই ধাক্কা খেল সিপিএম। গত লোকসভা ভোটে মালদহ উত্তর কেন্দ্রের সিপিএম প্রার্থী ছিলেন খগেন মুর্মু। ২০১১ সালে বিধানসভা ভোটে জিতেছিলেন খগেন মুর্মু। এমনকী ২০১৬ সালের কঠিন নির্বাচনেও হবিবপুর আসনে জেতেন তিনি।
সূত্রের খবর, খগেন মুর্মুর কাছে অনেকদিন ধরেই বিজেপির অফার ছিল। তৃণমূল কংগ্রেস জেলা নেতৃত্বও তাঁকে দলে চেয়েছিলেন একাধিকবার। মালদহ উত্তর কেন্দ্রে আদিবাসী ভোটারদের মধ্যে খগেন মুর্মুর যথেষ্টই প্রভাব রয়েছে, স্বাভাবিকভাবেই লোকসভা ভোটের আগে তাঁর এই দলত্যাগ সিপিএমের কাছে বড় ধাক্কা। সূত্রের খবর, দীর্ঘদিন ধরেই দলের মধ্যে কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতার বিরোধী ছিলেন খগেন মুর্মু। এবারও কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতার জেরে মালদহ উত্তর কেন্দ্রটি সিপিএম ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এই আসন ছেড়ে দিলে ভবিষ্যতে এলাকায় সিপিএমের পায়ের তলায় জমি তৈরি করা সমস্যা হয়ে যাবে বলে একাধিকবার দলকে জানিয়েছিলেন বিধায়ক খগেন মুর্মু।
এদিন খগেন মুর্মুর সঙ্গেই বিজেপিতে যোগ দিলেন রাজ্যের আর এক বিধায়ক দুলাল বর। বনগাঁর দুলাল বর ২০১৬ সালে কংগ্রেসের টিকিটে বিধানসভা ভোটে লড়েন এবং তৃণমূলের উপেন বিশ্বাসকে হারান। তারপর তৃণমূলে তাঁর যোগ দেওয়াও এক সময় প্রায় পাকা হয়ে গিয়েছিল। এদিন বিজেপিতে যোগ দিলেন তিনি।

You may also like