বাড়ির হেঁসেলে বানিয়ে ফেলুন রেস্তোরাঁ স্টাইলের ছানার কোফতা কালিয়া

ছানার কোফতা কালিয়া দিয়ে ভরপুর হয়ে উঠবে আপনার দুপুরের ভোজ।

সপ্তাহ জুড়ে ডায়েট আর পুষ্টিকর খাদ্যের চক্করে রসনা তো নাজেহাল! ভাত-ডাল-সবজির আধিক্যে চাপা পরে গেছে স্বাদের ফোয়ারা। তাই ছুটির দিনগুলোতে ডায়েটের চাট ভুলে আজও বাঙালি তেলে-ঝোলে মেতে ওঠে।

কাঁচকলার কোফতা নিরামিষ বাঙালি কাছে জনপ্রিয় পদ। কিন্তু কাঁচকলার নাম শুনলেই অনেকেরই নাক কুঁচকে যায়। তাই বাচ্চা থেকে বয়স্ক সবার জন্যই কাঁচকলার বদলে ছানা দিয়ে তৈরি কোরে নেওয়া যেতে পারে ছানার কোফতা কালিয়া। যাতে স্বাদে-গুনে ভরপুর হয়ে উঠবে আপনার দুপুরের ভোজ।

উপকরণ

ছানা: ৫০০ গ্রাম

আদা বাটা: ৩ টেবিল চামচ

কাঁচা লঙ্কা বাটা: ২ টেবিল চামচ

ময়দা: ৩-৪ টেবিল চামচ

ঘি: ২ টেবিল চামচ

টক দই: আধ কাপ

কাজু বাদাম বাটা: ১ টেবিল চামচ

দারচিনি: একটি বড়

ছোট এলাচ: ৪টি

লবঙ্গ: ৩টি

গোটা জিরে: ২ চা চামচ

তেজপাতা একটা

টমেটো বাটা: ২ টেবিল চামচ

হলুদ গুঁড়া: পরিমাণমতো

লঙ্কাগুঁড়ো: পরিমাণমতো

জিরে গুঁড়ো: ১ টেবিল চামচ

গরম মসলা: ১ টেবিল চামচ

সাদা তেল: পরিমাণ মতো

নুন-চিনি: স্বাদমতো

প্রণালী:

প্রথমে একটি পাত্রে ছানা নিয়ে তাতে এক এক করে আদা, কাঁচালঙ্কা, নুন, চিনি, ময়দা আর ১ চামচ ঘি মিশিয়ে ভাল করে মেখে একটা মণ্ড তৈরি করে নিন। এবার সেই মণ্ড থেকে ছোট ছোট গোল্লা বানিয়ে হাতের তালুতে রেখে কোফতার আকারে গড়ে নিন। কোফতাগুলি ফ্রিজে রেখে দিন ১৫ থেকে ২০ মিনিটের জন্য। এর পর একটি মিক্সারে কাজু আর টক দই দিয়ে ফাইন পেস্ট বানিয়ে রাখুন। ননস্টিক প্যানে তেল ও ঘি মিশিয়ে গরম করতে দিন। এবার ফ্রিজ থেকে কোফতাগুলি বার করে শ্যালো ফ্রাই করে নিন। ভাজা হয়ে গেলে কড়াইতে খানিকটা তেল গরম করে দারুচিনি, ছোট এলাচ, লবঙ্গ, গোটা জিরে, তেজপাতা একসঙ্গে ফোড়ন দিন। হালকা নাড়াচাড়া করে আদা বাটা ও টোম্যাটো বাটা যোগ করুন। আদার কাঁচা গন্ধ চলে গেলে সমস্ত গুঁড়ো মশলা গিয়ে ভাল করে কষিয়ে নিন। মশলা থেকে তেল ছেড়ে এলে আগে থেকে বানিয়ে রাখা কাজু-চারমগজ-দইয়েত পেস্টটি দিয়ে আরও মিনিট দু’য়েক কষিয়ে নিন। তারপর সামান্য জল দিয়ে মশলার সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। গ্রেভি হালকা ফুটে এলে ভেজে রাখা কোফতাগুলি যোগ করুন। কিছুক্ষণ ঢেকে রাখুন। এ বার ঢাকা খুলে এক চামচ ঘি আর গরম মশলা দিয়ে ভাল করে মিশিয়ে নিন।

গরম ভাতের সঙ্গে দারুণ জমবে ছানার কোফতা কালিয়ার এই রেসিপি!

Comments
Loading...