দিলীপ ঘোষ: অমর্ত্য সেন তিনবার তিন ধর্মে বিয়ে করেছেন, কথা বলার নৈতিক অধিকার নেই

‘তিনবার তিন ধর্মে বিয়ে করেছেন। তাঁর তো কথা বলার নৈতিক অধিকার নেই। যিনি দেশ ছেড়ে পালিয়ে গিয়েছেন, দেশের মানুষের দুঃখ কষ্টে নেই তাঁদের নীতিকথা শুনতে আমরা প্রস্তুত নই।’ এভাবেই নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে বেলাগাম আক্রমণ করলেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ।
সম্প্রতি বস্টন থেকে একটি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে ভারতের বিজেপি শাসিত রাজ্যগুলির লভ জিহাদ আইনের তীব্র সমালোচনা করেছেন অমর্ত্য সেন। এই আইন মানুষের স্বাধীনতায় হস্তক্ষেপ বলে মন্তব্য করেন তিনি। তাঁর কথায়, লভের মধ্যে জিহাদ থাকতে পারে না। কোনও মানুষই নিজের ধর্ম বদলে অন্য ধর্মগ্রহণ করতে পারেন। সেটা সংবিধান স্বীকৃত। তাই এই লভ জিহাদ আইন অসাংবিধানিক।
এই প্রেক্ষিতে মঙ্গলবার ইকোপার্কে চা চক্রে যোগ দিতে গিয়ে অমর্ত্য সেনকে তীব্র ভাষায় আক্রমণ করলেন বিজেপির রাজ্য সভাপতি। দিলীপ ঘোষের কথায়, আমি অমর্ত্য সেনের ব্যক্তিগত জীবন নিয়ে কিছু বলতে চাই না। কারণ, উনি তিনবার তিন ধর্মে বিয়ে করেছেন। এজন্য অমর্ত্য সেনের কথা বলার নৈতিক অধিকার নেই বলে মন্তব্য করেন দিলীপ। তিনি আরও বলেন, ‘যিনি দেশ ছেড়ে পালিয়ে গিয়েছেন, দেশের মানুষের দুঃখ কষ্টে নেই তাঁদের নীতিকথা শুনতে আমরা প্রস্তুত নই। যারা শুনেছে তারাই ডুবেছে। আমরা ডুবতে চাই না।’ বিজেপি রাজ্য সভাপতির আরও বক্তব্য, দেশের মানুষের দুঃখ কষ্টে যিনি নেই তাঁর কাছ থেকে কোনও ‘নীতিকথা’ শুনতে চান না তাঁরা।

Comments
Loading...