প্রতিবন্ধীদের পুনর্বাসন ও সাহায্যে আলোচনাসভা কলকাতায়

প্রতিবন্ধীদের পুনর্বাসন এবং তাদের কাছে আরও সুযোগ-সুবিধে পৌঁছে দিতে বিশেষভাবে উদ্যোগী হল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের সোশ্যাল জাস্টিস অ্যান্ড এমপাওয়ারমেন্ট মন্ত্রকের পক্ষ থেকে ১৮ ই ফেব্রুয়ারি কলকাতায় এক আলোচনাচক্রের আয়োজন করা হয়। এই আলোচনাসভায় যোগ দেয় পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের প্রায় ৬০০ টি স্বেচ্ছাসেবী সংস্থা।
প্রতিবন্ধীদের পুনর্বাসন এবং তাঁদের বিভিন্ন সুবিধা দিতে কেন্দ্রীয় সরকারের ‘দীনদয়াল ডিসেবেল্ড রিহ্যাবিলিটেশন স্কিম’ (ডিডিআরএস) প্রকল্পের প্রসার নিয়ে আলোচনা হয় ওই আলোচনাচক্রে। সংশ্লিষ্ট মন্ত্রকের যুগ্ম সচিব ডঃ প্রবোধ শেঠ বলেন, মাওবাদী অধ্যুষিত এলাকাগুলির পিছিয়ে পড়া এবং প্রতিবন্ধী মানুষের সুবিধার্থে আরও উদ্যোগী হতে হবে। তিনি আরও বলেন, শারীরিক প্রতিবন্ধীদের স্বনির্ভর করার জন্য এবং ডিডিআরএস প্রকল্প বাস্তবায়নে মন্ত্রক ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলি একত্রে লড়াই করবে। কোনওরকম বৈষম্য ছাড়া প্রতিবন্ধী মানুষদের স্বনির্ভর করে তাঁদের আর্থিক সহায়তা দেওয়া এবং সমাজে স্বাভাবিক জীবন যাপনে সাহায্য করাই তাঁদের মূল লক্ষ্য বলে মন্তব্য করেন ডঃ প্রবোধ শেঠ।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ন্যাশনাল ইন্সটিটিউট অব লোকোমোটোর ডিসঅ্যাবেলিটেজ (এনআইএলডি) এর ডিরেক্টর ডঃ অভিষেক বিশ্বাস, কেন্দ্রীয় সরকারের আন্ডার সেক্রেটারি রামানুজ দে প্রমুখ।

Comments
Loading...