কলকাতায় আবার চলবে দোতলা বাস

কলকাতার রাজপথে আবার নিয়মিত চলতে দেখা যাবে ডবল ডেকার বাস।

ব্রিটিশ আমল থেকে কলকাতায় চলত এই দোতলা বাস। কিন্তু রক্ষণাবেক্ষণের খরচ বেশি হওয়ায় নয়ের দশকের শুরু থেকে ধীরে ধীরে কমতে শুরু করে শহরের এদের সংখ্যা। তারপর তিলোত্তমা কলকাতার বুক থেকে এক সময় পুরোপুরি হারিয়ে যায় এই বাস।

কয়েক দশক পর শহরের রাস্তায় আবার ফিরছে আইকনিক দোতলা বাস। মার্চ মাসেই তাদের রাস্তায় দেখা মিলবে। আপাতত দুটি ডবল ডেকার বাস সেন্ট্রাল ইনস্টিটিউট অফ রোড ট্রান্সপোর্টের ছাড়পত্রের অপেক্ষায় রয়েছে। এই মাসে চূড়ান্ত অনুমোদন এসে যাবে বলে আশা করছেন রাজ্য সড়ক পরিবহণের কর্তারা। তবে আপাতত শুধুমাত্র পর্যটক পরিবহণেই ব্যবহার হবে এই বাস।
পশ্চিমবঙ্গ পরিবহণসচিব এন এস নিগম জানান, পরিবহণ দফতরের তত্ত্বাবধানে এই দোতলা বাসের কাঠামো অভ্যন্তরীণ ভাবে প্রস্তুত করা হয়েছে এবং এর মধ্যে দুটি বাস পরিষেবা দেওয়ার জন্য প্রস্তুত। তিনি জানান, প্রাথমিক ভাবে দুটি বাস রাস্তায় নামানো হবে। যদি এগুলি ঠিকভাবে পরিষেবা দিতে পারে তাহলে আরও বেশি দোতলা বাস চালানোর কথা ভাবা হবে।
রাজ্য পরিবহণ দফতর সূত্রে খবর, এই দোতলা বাসের খোলা ছাদ থাকবে। বর্ষা কিংবা গরমের সময় ছাউনি দেওয়া হতে পারে। অনেকটা লন্ডনের সিটি ট্যুরের ধাঁচে শহর কলকাতায় চলবে এই বাসগুলি। প্রসঙ্গত, ২০০৫ সালে কলকাতার রাস্তায় শেষবার দেখা গিয়েছিল ডবল ডেকার বাস। মুম্বই ছাড়া ভারতের কোনও শহরেই আর নিয়মিত ভাবে দোতলা বাস চলে না।

Comments
Loading...