আদানির অভিযোগে গ্রেফতারি পরোয়ানা সাংবাদিক পরঞ্জয় গুহ ঠাকুরতাকে, সরব এডিটরস গিল্ড

আদানি সংস্থাকে ব্যবসায়িক সুবিধা দিতে আইন সংশোধন করে কেন্দ্র, সাংবাদিকের এই দাবির পর তাঁর বিরুদ্ধে মামলা হয়

২০১৭ সালে আদানি গ্রুপের মানহানি মামলার প্রেক্ষিতে সাংবাদিক পরঞ্জয় গুহ ঠাকুরতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে গুজরাতের কছ জেলা আদালত। যা নিয়ে সমালোচনায় সরব হল এডিটরস গিল্ড অফ ইন্ডিয়া (EGI)। এক বিবৃতিতে এডিটরস গিল্ড জানায়, বড় বিজনেস হাউসগুলি কোনও সমালোচনা গ্রহণে করতে কতটা অক্ষম, সাংবাদিক পরঞ্জয় গুহ ঠাকুরতার বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় এই পরোয়ানা জারিতে তারই প্রমাণ মিলেছে। এভাবেই সাংবাদিকদের বারবার আক্রমণ করা হচ্ছে।

পরঞ্জয় গুহ ঠাকুরতার বিরুদ্ধে আদানি গোষ্ঠীর এই আইনি পদক্ষেপকে সংবাদমাধ্যমের স্বাধীনতার উপর হস্তক্ষেপ বলে অভিযোগ করেছে সাংবাদিকদের সংগঠন। তারা আরও জানায়, ফৌজদারি মামলা আসলে সংবাদমাধ্যমের উপর আক্রমণের জন্য দেশের ক্ষমতাশালীদের অস্ত্র হয়ে উঠেছে। এই প্রেক্ষিতে আদানি গ্রুপকেও সংশ্লিষ্ট মামলা প্রত্যাহারের আবেদন জানিয়েছে এডিটরস গিল্ড।

প্রসঙ্গত, ২০১৭ সালে একটি প্রতিবেদনে সাংবাদিক গুহ ঠাকুরতা দাবি করেছিলেন আদানিদের ব্যবসায়িক সুবিধা দিতে কেন্দ্রের মোদী সরকার স্পেশাল ইকনমিক জোন রুলের সংশোধন করেছিল। এতে গৌতম আদানির সংস্থা ৫০০ কোটি টাকা লাভ করে বলে অভিযোগ করেন তিনি।

সাংবাদিক পরঞ্জয় গুহ ঠাকুরতার আইনজীবীর দাবি, যে ওয়েবসাইটে এই প্রতিবেদন প্রকাশ পেয়েছিল তাদের বিরুদ্ধেও মামলা প্রত্যাহার করে নিয়েছিল আদানিগ্রুপ। কিন্তু প্রতিবেদনের লেখক পরঞ্জয়ের বিরুদ্ধে মামলা জারি রাখে তারা।

Comments
Loading...