সবচেয়ে বেশি নির্বাচনী বিধিভঙ্গ কেরলে, দুয়ে মধ্য প্রদেশ, তিনে বাংলা, জানাল নির্বাচন কমিশন

চতুর্থ দফার লোকসভা ভোট গ্রহণের আগে পর্যন্ত দেশজুড়ে মোট ১ লক্ষ ২৪ হাজার ৪২৪ টি নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ জমা পড়েছে নির্বাচন কমিশনে, যার মধ্যে ৬৪ হাজার ২০ টি অভিযোগই দায়ের হয়েছে কেরল থেকে। নির্বাচন কমিশনের নিজস্ব cVIGIL app এ পাওয়া অভিযোগের ভিত্তিতে জানা গিয়েছে কেরলের পরেই রয়েছে মধ্য প্রদেশ। সে রাজ্য থেকে এখনও পর্যন্ত ১৩ হাজার ৫৮৩ টি নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ পেয়েছে কমিশন। আর পশ্চিমবঙ্গ থেকে ৮ হাজার ১৭৪ টি নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ দায়ের হয়েছে।
কেরলে এখনও পর্যন্ত যে ৬৪ হাজার ২০ টি নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ করা হয়েছে, এর মধ্যে ৫৮ হাজার ৬১৭ টি অভিযোগকে গুরুত্বপূর্ণ বলে মনে করে পদক্ষেপ করা হয়েছে বলে রিটার্নিং অফিসারদের দাবি। কেরলের মুখ্য নির্বাচনী আধিকারিক টি আর মীনা জানিয়েছেন, এই অভিযোগের মধ্যে রয়েছে নেতাদের ভাষণে আপত্তিকর শব্দ ব্যবহার এবং মন্তব্য, বেআইনি পোস্টার, ব্যানার বা হোর্ডিং লাগানোর অভিযোগ। এছাড়াও নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগের মধ্যে রয়েছে নগদ টাকা চালাচালি, মদ ও মাদক বিতরণ ও সোশ্যাল মিডিয়ায় আপত্তিজনক পোস্ট প্রভৃতি।
নির্বাচনী বিধি ভাঙলে যে কোনও নাগরিক অভিযোগ জানাতে পারেন কমিশনের নিজস্ব অ্যাপ cVIGIL-এ। অভিযোগের সঙ্গে প্রমাণ হিসেবে ছবি ও ভিডিও ওই অ্যাপে পাঠাতে পারেন অভিযোগকারী। সেক্ষেত্রে অভিযোগকারীর পরিচয় গোপন রাখা হয়।

Comments
Loading...