বাংলার ৫ জেলাশাসককে চিঠি দিয়ে EVM, VVPAT পরীক্ষার নির্দেশ নির্বাচন কমিশনের

ইভিএম ও ভিভিপ্যাট পরীক্ষার জন্য বাংলার জেলাশাসকদের নির্দেশ দিল নির্বাচন কমিশনের রাজ্য দফতর। রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক অরিজ আফতাব কোচবিহার, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, নদীয়া, কলকাতা দক্ষিণের জেলাশাসকদের চিঠি দিয়েছে।

সেই চিঠিতে ইভিএম এবং ভিভিপ্যাট পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে। তবে কি শীঘ্রই হয়ে চলেছে রাজ্যের ৭ টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন? কারণ এই পাঁচ জেলার মধ্যেই পড়ছে ৭ টি বিধানসভা কেন্দ্র।

অন্যদিকে বাকি বাংলার সাতটি বিধানসভা কেন্দ্র সহ রাজ্যসভার দুটি আসনের উপনির্বাচন শীঘ্রই করানোর আর্জি নিয়ে দিল্লিতে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছিল তৃণমূল।

ইতিমধ্যেই রাজ্যসভার একটি আসনের জন্য উপনির্বাচনের দিন ঘোষণা করেছে নির্বাচন কমিশন। দীনেশ ত্রিবেদী সাংসদ পদ থেকে ইস্তফা দিয়ে যোগ দিয়েছেন বিজেপিতে। মানস ভুইয়াঁও রাজ্যসভার সাংসদ পদ থেকে ইস্তফা দিয়ে এখন বিধানসভার বিধায়ক। দীনেশ ত্রিবেদীর আসনে আগামী ৯ অগাস্ট ভোটগ্রহণ। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন আগামী ২৯ জুলাই। দীনেশ ত্রিবেদীর ছেড়ে যাওয়া রাজ্যসভার আসনে ভোটের দিন ঘোষণা হলেও বিধানসভায় নির্বাচিত হওয়া মানস ভুঁইয়ার ছাড়া রাজ্যসভার আসনে কবে ভোট হবে, তা এখনও জানায়নি নির্বাচন কমিশন। যা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে তৃণমূল। এরইমধ্যে ইভিএম এবং ভিভিপ্যাট পরীক্ষার কাজ শুরু করার জন্য জেলাশাসকদের নির্দেশ দিল নির্বাচন কমিশনের রাজ্য দফতর।

নবান্নে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকেও বলতে শোনা গেছে বিধানসভার ৭ টি কেন্দ্রে কোভিড অনেকটাই নিয়ন্ত্রনে। তাই উপনির্বাচন করানোই যায়। কিন্তু উল্টো সুর শোনা গেছে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর গলায়। তিনি প্রশ্ন তুলেছেন রাজ্যে যেখানে লোকাল ট্রেন চলছে না, সেখানে উপনির্বাচন হবে কীভাবে? এরমধ্যে ইভিএম ও ভিভিপ্যাট পরীক্ষার নির্দেশ কি বিধানসভার ৭ আসনে উপনির্বাচনের ইঙ্গিত? সেটাই দেখার।

Comments
Loading...