আজ বিকেলেই কলকাতা সহ রাজ্যে ফণীর প্রভাবে ব্যাপক ঝড়-বৃষ্টির পূর্বাভাস, ৪৮ ঘন্টা সব রাজনৈতিক কর্মসূচি বাতিল মুখ্যমন্ত্রীর

শুক্রবার সকালেই ঘন্টায় প্রায় ১৮০ কিলোমিটার বেগে ওড়িশায় আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় ফণী। যার জেরে যথেষ্ট বিপর্যয়ের আশঙ্কা রয়েছে কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গেও। আবহাওয়া দফতর জানিয়েছে, এদিন বিকেলের পর থেকে এ রাজ্যে শুরু হবে ঝড়। তার গতিবেগ হতে পারে ঘন্টায় প্রায় ১১৫ কিলোমিটার। সঙ্গে প্রবল বৃষ্টিরও পূর্বাভাস রয়েছে।
এই পরিস্থিতিতে আগামী ৪৮ ঘন্টার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর সব রাজনৈতিক কর্মসূচি বাতিল করলেন। রাজ্যের মানুষকে বিশেষ সতর্ক থাকার বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী। বিপর্যয় মোকাবিলার দল ২৪ ঘন্টা তৈরি থাকছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। শুক্রবার সকাল থেকে দীঘা প্রায় পর্যটক শূন্য। ফণী পশ্চিমবঙ্গ হয়ে বাংলাদেশে চলে যাওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। এছাড়া ফণীর প্রভাব পড়ছে অন্ধ্র প্রদেশ ও তামিলনাড়ুতেও। সব রাজ্যেই বিপর্যয় মোকাবিলার টিম প্রস্তুত করা হয়েছে। রবিবার পর্যন্ত দুর্যোগ চলবে বলে পূর্বাভাস।
আগামী সোমবার পঞ্চম দফার লোকসভা নির্বাচন। ফণীর কারণে বিভিন্ন রাজনৈতিক দলগুলি তাদের নির্বাচনী কর্মসূচি বাতিল করেছে। ইতিমধ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন, আগামী দু’দিন তিনি কোনও নির্বাচনী সভা করছেন না। নবান্নে খোলা রয়েছে ২৪ ঘন্টার কন্ট্রোল রুম। তবে এই দুর্যোগে দল নির্বিশেষে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আবেদন জানান মুখ্যমন্ত্রী। বিশেষ প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে কাউকে বেরোতে নিষেধ করেছেন তিনি। শুক্রবার রাজ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্বাচনী সভা ছিল। ফণীর কারণে সেই রাজনৈতিক কর্মসূচিও বাতিল করেছেন প্রধানমন্ত্রী।

Comments
Loading...