শীতের সন্ধ্যায় এক কাপ কফির সঙ্গে হয়ে যাক মুচমুচে পনির কাটলেট

শীত-গ্রীষ্ম-বর্ষার সন্ধ্যায় এক কাপ চা কিংবা কফির সঙ্গে স্নাক্সই ভরসা। স্নাক্স তালিকায় চিকেন, ফিশের আইটেম তো আমাদের হাতে প্রচুর। কিন্তু বাঙালির কাছে আমিষের পাশাপাশি নিরামিষের ঝুলিও কম নয়। শুধু জিভের স্বাদ অনুযায়ী বেছে নেওয়া অপেক্ষা।

ছোটখাটো আউটিং হোক বা বাড়িতে প্রায়ই ফিশ ফ্রাই, চিকেন পকোড়া প্রায়ই হয়ে থাকে। ওদিকে আবার যারা নিরামিষাশী, তারা সবজি পাকোড়া বা পনির পাকোড়াতেই সন্তুষ্ট।

কিন্তু পনিরের নতুন কিছু যদি তৈরি করা যায়! ফিশ আর চিকেন দিয়ে তো কাটলেট তৈরি করাই যায়। তাহলে পনির কাটলেট হলে কেমন হয়? চা বা কফির সঙ্গে ভালই জমে যাবে। তবে আর বেশি দেরি না করে দেখে নেওয়া যাক কি কি উপাদান দিয়ে এই পনির কাটলেট তৈরি করা সম্ভব।

উপকরণ

ঝুরো পনির: ৩০০ গ্রাম

ঝুরো সেদ্ধ আলু: দু’টি

পাউরুটি (সাইড বাদ দিয়ে ছোট টুকরো করা): ৪ স্লাইস

ডিম: ২টি

আদা-রসুন বাটা: ২ চা চামচ

কর্নফ্লাওয়ার: ৪ টেবিল চামচ

ব্রেডক্রাম্ব: ২৫০ গ্রাম

নুন: স্বাদ মতো

গোলমরিচ গুঁড়ো: এক চাচামচ

কাঁচালঙ্কা কুচি: স্বাদ অনুযায়ী

ধনেপাতা কুচি: ২ চা চামচ

সাদা তেল

পদ্ধতি: একটি পাত্রে পনির, আলু ও ছোট টুকরো করে কেটে রাখা পাউরুটি ও সব মশলা একসঙ্গে যোগ করে মেখে নিন। এই মিশ্রণে ডিম, ব্রেডক্রাম্ব ও কর্নফ্লাওয়ার দেবেন না। মাখা হয়ে গেলে হাতের তালুর চাপে কাটলেটের আকারে গড়ে নিন এই মিশ্রণ। অন্য একটি পাত্রে ডিম ও কর্নফ্লাওয়ার একসঙ্গে ভাল করে মিশিয়ে নিয়ে তাতে অল্প নুন যোগ করুন। এ বার পনির ও আলুর ওই কাটলেট মিশ্রণে ডুবিয়ে ব্রেডক্রাম্বে জড়িয়ে ভেজে নিন। গরম গরম কাটলেট পরিবেশন করুন সস সঙ্গে।

Comments
Loading...