ভারতে সবচেয়ে বেশি বিদেশি পড়ুয়া নেপালের, সবচেয়ে কম আমেরিকার, পছন্দের গন্তব্য কর্ণাটক, জানাচ্ছে কেন্দ্রীয় রিপোর্ট

ভারতের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিদেশিরাও পড়াশোনা করেন। কিন্তু জানেন কি, কোন দেশ থেকে ভারতে সবচেয়ে বেশি পড়ুয়া পড়তে আসেন? উত্তরটা নেপাল। বিদেশি পড়ুয়াদের মধ্যে ২৬.৮৮ শতাংশই হিমালয়ের কোলে ছোট্ট দেশ থেকে আসেন এবং বিদেশি পড়ুয়াদের কাছে সেরা গন্তব্য দক্ষিণের কর্ণাটক।

ভারতে অধিকাংশ বিদেশি পড়ুয়াই নেপালের। তারপর রয়েছে আফগানিস্তান। বিদেশি পড়ুয়াদের অন্যতম পছন্দের জায়গা কর্ণাটক এবং বেশিরভাগই বি.টেক পড়তে ভারতে আসেন। ভারতে পড়তে আসা বিদেশি পড়ুয়াদের মাত্র ৩.২ শতাংশ আমেরিকার বাসিন্দা। এমনই তথ্য দিল কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক।
বিদেশ থেকে আগত পড়ুয়াদের মধ্যে নেপালের ছাত্রছাত্রীর সংখ্যা সবচেয়ে বেশি। তারপরেই রয়েছে আফগানিস্তান ও বাংলাদেশ। পাশাপাশি, উচ্চশিক্ষার জন্য সিংহভাগ বিদেশি পড়ুয়ার পছন্দের জায়গা কর্ণাটক। কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের তথ্য বলছে, বিদেশি পড়ুয়াদের মধ্যে ছাত্রীদের তুলনায় ছাত্রের সংখ্যা অনেক বেশি এবং তাঁদের বেশিরভাগই প্রধানত বিটেক এবং বিবিএ করার জন্য ভারতে আসেন।
মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের তথ্য অনুযায়ী, এই মুহূর্তে দেশে বিদেশি পড়ুয়ার সংখ্যা মোট ৪৭ হাজার ৪২৭ জন। এঁদের মধ্যে ১০ হাজার ২৩ জনই কর্ণাটকের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে পড়াশোনা করছেন। মহারাষ্ট্রে বিদেশি পড়ুয়ার সংখ্যা ৫ হাজার ৩ জন, পঞ্জাবে ৪ হাজার ১০১, হরিয়ানায় ২ হাজার ৮৭২, দিল্লিতে ২ হাজার ১৪১, গুজরাতে ২ হাজার ৬৮ এবং তেলেঙ্গানায় ২ হাজার ২০ জন বিদেশি পড়ুয়া পড়াশোনা করছেন। মোট ১৬৪ টি দেশ থেকে এ দেশে পড়ুয়ারা পড়তে আসেন। যার মধ্যে নেপালের পড়ুয়াদের সংখ্যাই সর্বোচ্চ। বিদেশি পড়ুয়াদের ২৬.৮৮ শতাংশই নেপাল থেকে আগত। এরপর রয়েছে আফগানিস্তান, বাংলাদেশ, সুদান, ভুটান এবং নাইজেরিয়া।
বিদেশি পড়ুয়াদের মধ্যে নেপাল প্রথম স্থানে থাকলেও গবেষণার জন্য সবচেয়ে বেশি বিদেশি ছাত্র ইথিওপিয়ার। মোট ২৯৫ জন ইথিওপিয়ান পড়ুয়া এদেশে পিএইচডি করছেন। তাছাড়া, বিদেশ থেকে আগত প্রায় ৭৩.৪ শতাংশ পড়ুয়াই স্নাতক স্তরের। স্নাতকোত্তরে বিদেশি পড়ুয়ার সংখ্যা মাত্র ১৬.১৫ শতাংশ। বিদেশিদের মধ্যে বি.টেক পড়ুয়ার সংখ্যা সর্বাধিক। মোট ৮ হাজার ৮৬১ জন বি.টেক পড়ছেন ভারতে। এরপরেই রয়েছে বিবিএ। এই কোর্সে বিদেশি পড়ুয়া সংখ্যা ৩,৩৫৪ জন। কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের তথ্য বলছে, আন্ডার গ্রাজুয়েট কোর্সের মধ্যে বিটেক এবং বিবিএ ছাড়াও বি ফার্মা, বিসিএ, এমবিবিএস, নার্সিং এবং বিডিএস কোর্সে পড়াশোনার দিকে উৎসাহ দেখাচ্ছেন বিদেশি পড়ুয়ারা।

Comments
Loading...