বাংলায় প্রথম সরকারি টেস্ট টিউব বেবি সেন্টার এনআরএসে, নিখরচায় নিঃসন্তান দম্পতিরা পাবেন সন্তানলাভের আনন্দ

রাজ্যের প্রথম সরকারি টেস্ট টিউব বেবি সেন্টার বা আইভিএফ কেন্দ্র হতে চলেছে এনআরএস মেডিকেল কলেজে। ২০২০ সালের গোড়াতেই এই পরিষেবা চালু হয়ে যাবে আশাবাদী হাসপাতালের চিকিৎসকরা।
সূত্রের খবর, ইতিমধ্যেই প্রকল্প রূপায়ণে রাজ্য সরকার এক কোটি টাকার বেশি বিনিয়োগ করে ফেলেছে। পূর্ত দফতরের কাজও প্রায় শেষ পর্যায়ে। ৯০ শতাংশ চিকিৎসার যন্ত্রপাতি চলে এসেছে। পরিকাঠামোগত ভাবে কিছু কাজ শেষ হলেই আগামী দু’মাসের মধ্যে এনআরআসের আউটডোর বিল্ডিংয়ের চারতলায় শুরু হতে চলেছে আইভিএফ কেন্দ্রের কাজ।
আইভিএফ পদ্ধতির মতো অত্যন্ত খরচ সাপেক্ষ চিকিৎসার মাধ্যমে সন্তান লাভ করা গরিব ও নিঃসন্তান দম্পতিদের পক্ষে প্রায় অসম্ভব। এই প্রসঙ্গে এনআরএস হাসপাতালের প্রসূতি বিভাগের অধ্যাপক ডাঃ সঞ্জয় মুখোপাধ্যায় জানান, রাজ্য সরকারের তরফে ক্যান্সার, হার্টের রোগী, অর্থোপেডিক রোগীদের লক্ষ লক্ষ টাকার ওষুধ বিনা পয়সায় দেওয়া হচ্ছে। তাহলে বন্ধ্যাত্বের চিকিৎসায় নয় কেন? কেন্দ্রটি চালু হলে বহু গরিব, নিম্নবিত্ত, মধ্যবিত্ত নিঃসন্তান দম্পতি বিনা খরচে সন্তানলাভ করতে পারবেন।
প্রসঙ্গত, এই এনআরএসেই ফিজিওলজি বিভাগের অধ্যাপক থাকাকালীন বহু গুরুত্বপূর্ণ গবেষণা করে গিয়েছেন এ দেশের প্রথম টেস্ট টিউব বেবি’র স্রষ্টা প্রয়াত চিকিৎসক বিজ্ঞানী সুভাষ মুখোপাধ্যায়। সেই হাসপাতালেই আইভিএফ কেন্দ্র চালু হলে চিকিৎসক ও গবেষক ডাঃ সুভাষ মুখোপাধ্যায়ের প্রতি শ্রদ্ধা জানানো হবে বলে মন্তব্য করেন রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা (শিক্ষা) ডাঃ দেবাশিস ভট্টাচার্য।

Comments
Loading...