ফের কমল দেশের আর্থিক বৃদ্ধির হার, ৬ বছরের মধ্যে সর্বনিম্ন

ফের কমল দেশের আর্থিক বৃদ্ধির হার। গত জানুয়ারি-মার্চ, ত্রৈমাসিকে আর্থিক বৃদ্ধির হার ছিল ৫.৮ শতাংশ। এপ্রিল-জুন, এই তিন মাসে তা কমে দাঁড়াল ৫ শতাংশে। যা গত সাড়ে ৬ বছরের মধ্যে সর্বনিম্ন।
শুক্রবার প্রকাশ্যে আসে আর্থিক বৃদ্ধির ত্রৈমাসিক রিপোর্ট। যাতে দেখা যায়, ২০১৩ সালের পর সবচেয়ে কম আর্থিক বৃদ্ধির হার হল এই ত্রৈমাসিকে। ২০১৩ সালের এপ্রিল-জুন ত্রৈমাসিকে আর্থিক বৃদ্ধির হার ছিল ৪.৯ শতাংশ। অন্যদিকে, মাত্র একবছর আগেই দেশের আর্থিক বৃদ্ধির হার ছিল ৮ শতাংশ। সেখান থেকে এই পতন যথেষ্টই উদ্বেগজনক।
উৎপাদন ক্ষেত্র থেকে কৃষি সর্বত্রই একই হাল। অর্থনীতিবিদদের মতে, জিডিপি বৃদ্ধির হার যে কমবে তা টাকার দামের পতনের সময়ই আন্দাজ করা গিয়েছিল। একদিকে বিদেশি বিনোয়োগে ঘাটতি, অন্যদিকে বিশ্বব্যাপী মন্দা, সব মিলিয়ে প্রভাব পড়েছে দেশের আর্থিক বৃদ্ধিতে। সংবাদসংস্থা রয়টার্সের একটি পোল রিসার্চের ফলাফলে জানিয়েছিল, গত পাঁচ বছরের মধ্যে এপ্রিল-জুন ত্রৈমাসিক হতে যাচ্ছে ভারতীয় অর্থনীতির দুর্বলতম সময়। ঋণখেলাপির ফলে ব্যাঙ্কিং সেক্টরের দুরবস্থা, মানুষের সঞ্চয়ের অভাবের ফলে সাধারণ বিনিয়োগেও অভাব দেখা দেবে বলে জানিয়েছিল রয়টার্সের সেই রিপোর্ট। শুক্রবার কেন্দ্রের জিডিপি রিপোর্ট প্রকাশের পর সেই রিপোর্টই কার্যত মান্যতা পেল।

Comments
Loading...