ফের বিতর্কে জড়ালেন রাজ্যপাল জগদীপ ধনকর। না এবার কেউ তাঁকে অপমান করেননি বা বয়কট করেননি। এবারের বিতর্কের বিষয়ও অবশ্য রাজনৈতিক নয়, এবার পুরাণ নিয়ে আজব তত্ত্ব খাড়া করলেন রাজ্যপাল। পুরাণের সঙ্গে বিজ্ঞান মিশিয়ে এমন তত্ত্ব খাড়া করেছেন রাজ্যপাল, যা শুনে চোখে কপালে উঠেছে অনেকের। মঙ্গলবার, এক অনুষ্ঠানে গিয়ে রাজ্যপাল বলেন, ‘মহাভারতের অর্জুনের তিরে ছিল পরমাণু অস্ত্র।’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব, কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল বা রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ, বিজ্ঞানকে নিয়ে এর আগে এরকম আজব নানা তত্ত্ব খাড়া করেছেন। এবার সেই পথেই হাঁটলেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকরও। সোমবার ইঞ্জিনিয়ারিং ফেয়ারের এক অনুষ্ঠানে গিয়ে তিনি বলেন, ‘অর্জুনের তিরে ছিল পরমাণু অস্ত্র।’ এখানেই থেমে থাকেননি রাজ্যপাল। নিয়ে এসেছেন ‘উড়ন্ত যানের’ প্রসঙ্গও। আর বলতে গিয়ে বিজ্ঞানকে প্রায় পৃথিবীর বাইরে পাঠিয়ে দিয়েছেন রাজ্যপাল। তাঁর কথায়, ‘বিংশ শতাব্দী নয়, রামায়ণে প্রথম উড়ন্ত যানের ব্যবহার হয়েছে।’ রাজ্যপালের এহেন মন্তব্য, তাও আবার বিজ্ঞান এর মঞ্চে, স্বাভাবিকভাবেই তা নিয়ে বিতর্ক দানা বেঁধেছে।
এর আগে মহাভারতের যুগে ইন্টারনেট ব্যবহার ছিল বলে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব দাবি করেছিলেন। রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ কয়েকদিন আগে দাবি করেছিলেন, গরুর দুধে সোনা আছে। কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল বলেছিলেন, আইনস্টাইন মাধ্যাকর্ষণ আবিষ্কার করেন। এবার সেই তালিকায় নয়া সংযোজন জগদীপ ধনকর।

 

ধারাবাহিকভাবে পাশে থাকার জন্য The Bengal Story র পাঠকদের ধন্যবাদ। আমরা শুরু করেছি সাবস্ক্রিপশন অফার। নিয়মিত আমাদের সমস্ত খবর এসএমএস এবং ই-মেইল এর মাধ্যমে পাওয়ার জন্য দয়া করে সাবস্ক্রাইব করুন। আমরা যে ধরনের খবর করি, তা আরও ভালোভাবে করতে আপনাদের সাহায্য আমাদের উৎসাহিত করবে।

Login Subscribe