এইচডিএফসি চেয়ারম্যান দীপক পারেখ: ভারতে সাধারণের সঞ্চয় সুরক্ষিত রাখার আর্থিক ব্যবস্থাই নেই

সাধারণ মানুষের সঞ্চয় রক্ষা করার মতো উপযুক্ত অর্থনৈতিক ব্যবস্থা নেই। পঞ্জাব ও মহারাষ্ট্র সমবায় ব্যাঙ্ক (পিএমসি) কাণ্ডের প্রেক্ষিতে এমনই মন্তব্য করলেন এইচডিএফসি ব্যাঙ্কের চেয়ারম্যান দীপক পারেখ। অথচ ২০০৮ সালে বিশ্বব্যাপী আর্থিক মন্দার প্রভাব ভারত এড়াতে পেরেছিল এদেশের শক্তিশালী ব্যাঙ্কিং কাঠামোর জন্যই। ফের একটি মন্দার মুখে ভারতের অর্থনীতি। টালমাটাল অবস্থা দেশের ব্যাঙ্কিং ব্যবস্থারও। এই প্রেক্ষিতে অত্যন্ত তাৎপর্যপূর্ণ মন্তব্য দেশের অন্যতম বড় বেসরকারি ব্যাঙ্ক এইচডিএফসির চেয়ারম্যান দীপক পারেখের।
পিএমসির বিপুল অঙ্কের আর্থিক কেলেঙ্কারি সামনে আসার ওই ব্যাঙ্কের একাধিক কর্তাকে গ্রেফতার করা হয়েছে। আরবিআইকে সম্পূর্ণ অন্ধকারে রেখে পিএমসি ব্যাঙ্কের অর্থ নয়ছয়ের অভিযোগের প্রেক্ষিতে ব্যাঙ্ক থেকে টাকা তোলার ঊর্ধ্বসীমা বেঁধে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। প্রচুর মানুষ তাঁদের সঞ্চয় হারানোর ভয়ে দিশেহারা হয়ে বিক্ষোভে পথে নেমেছেন। অন্যদিকে, অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ পুরো ব্যাপারটাই আরবিআইয়ের ঘাড়ে ঠেলে দিয়ে জানিয়েছেন, কেন্দ্রীয় অর্থমন্ত্রকের নিয়ন্ত্রণাধীন নয় পিএমসি। এই প্রেক্ষিতে মুখ খুললেন এইচডিএফসি ব্যাঙ্কের চেয়ারম্যান দীপক পারেখ। পঞ্জাব ও মহারাষ্ট্র সমবায় ব্যাঙ্ক কেলেঙ্কারিকে অত্যন্ত দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেন তিনি। এইচডিএফসি ব্যাঙ্কের চেয়ারম্যানের বিস্ফোরক স্বীকারোক্তি, ভারতীয় ব্যাঙ্কিং ব্যবস্থায় এমন কোন ব্যবস্থাই নেই যাতে সাধারণ মানুষের সঞ্চিত তহবিলকে সুরক্ষিত রাখা যায়। তাঁর কথায়, আমাদের ঋণ মকুবের ব্যবস্থা রয়েছে, কর্পোরেট লোন রাইট-অফ আছে কিন্তু কোনও আর্থিক ব্যবস্থা নেই যাতে সাধারণ মানুষের সঞ্চয় সুরক্ষিত থাকে।
পিএমসি ব্যাঙ্ক কেলেঙ্কারি সামনে আসার পর হাজার হাজার আমানতকারী বিপদের মুখে পড়েছেন। সংশ্লিষ্ট ব্যাঙ্কে তাঁদের অর্থ জমা রয়েছে অথচ আরবিআইয়ের নির্দেশ অনুসারে অ্যাকাউন্ট থেকে ২৫ হাজার টাকার বেশি কেউ তুলতে পারছেন না। আবাসন শিল্প সংস্থা এইচডিআইএলের বিপুল আর্থিক কেলেঙ্কারি সামনে আসার পরেই এহেন নির্দেশ দিয়েছে আরবিআই।
কোনও বিশেষ ঘটনার নাম না নিয়েই দীপক পারেখ বলেন, আমি মনে করি, সাধারণ মানুষের কষ্টার্জিত টাকা নয়ছয় করার মতো বড়ো পাপ আর হয় না। তিনি বলেন, বিশ্বাস ও নির্ভরযোগ্যতাই যে কোন আর্থিক ব্যবস্থার মূল ভিত্তি। কোনওভাবেই সেই বিশ্বাস ও নির্ভরতাকে ভাঙতে দেওয়া উচিত নয়। তিনি আরও বলেন, যে কোনও অর্থনীতির জন্য হাউসহোল্ড সেভিংস বিশেষ গুরুত্বপূর্ণ।
পাশাপাশি, দেশের অর্থনৈতিক মন্দা নিয়ে পারেখ বলেন, বিশ্বব্যাপী মন্দার নিরিখে ভারত এখনও ভালো জায়গায় আছে। কিছু ক্ষেত্রে অবশ্যই প্রতিবন্ধকতা দেখা দিয়েছে, বিশেষত দেশের আর্থিক বৃদ্ধিতে। তবে তা দীর্ঘমেয়াদি নয় বলেই মন্তব্য করেন এইচডিএফসির চেয়ারম্যান দীপক পারেখ।

Comments
Loading...