হাওড়ায় ১২,০০০ কোটি টাকার বিনিয়োগ হচ্ছে শীঘ্রই, ঘোষণা রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্রের। সম্প্রতি ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প ও বস্ত্র শিল্পের একটি সেমিনারে হাওড়ায় এই বিপুল অঙ্কের বিনিয়োগের কথা ঘোষণা করে অর্থমন্ত্রী জানান, এর ফলে প্রায় এক লক্ষ মানুষের কর্মসংস্থান তৈরি হবে।

এই ১২,০০০ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাবের মধ্যে রয়েছে হাওড়ার জগদীশপুরে ৫ হাজার কোটি টাকার হোসিয়ারি পার্ক। ১২০ একর জায়গা জুড়ে ১৭০ টি ইউনিট কাজ করতে পারবে সেখানে। তাছাড়া অঙ্কুরহাটিতে টাটার টাইটান গ্রুপের জেমস অ্যান্ড জুয়েলারি পার্কের গয়না কর্মী ও কারিগরদের আধুনিক পরিকাঠামো গড়ে তাঁদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। হলমার্ক করার বিশেষ সুবিধা থাকছে ওই পার্কে। বিনিয়োগের তালিকায় রয়েছে হংকং- এর ইএসআর গ্রুপ। যারা উলুবেড়িয়ায় লজিস্টিক পার্ক সম্প্রসারণ করছে। এছাড়াও বিখ্যাত ই-কমার্স সংস্থা ফ্লিপকার্ট-কেও লজিস্টিক সুবিধার জন্য জমি দেওয়া হচ্ছে। ফ্লিপকার্টের অন্যতম প্রতিদ্বন্দ্বী অ্যামাজন এবং হন্ডা অটোমোবাইল সংস্থাও বিনিয়োগ করতে চলেছে হাওড়ায়। ইএসআর গোষ্ঠী আপাতত আনুমানিক ৬০০ কোটি টাকা বিনিয়োগ করবে এবং ভবিষ্যতে তা আরও বাড়বে বলে জানান অর্থমন্ত্রী।
অমিত মিত্র বিশ্ব বাংলা মার্কেটিং কর্পোরেশনের সঙ্গে ফ্লিপকার্টের একটি মৌ চুক্তির কথাও এদিন ঘোষণা করেছেন। যেখানে রাজ্যের ক্ষুদ্র শিল্পীরা ই-কমার্স প্ল্যাটফর্মে প্রশিক্ষণের সঙ্গে সঙ্গে বিপণনের বড় বাজার পাবেন। তাছাড়াও ফাউন্ড্রি ক্লাস্টার ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের উদ্যোগে বড় বিনিয়োগ আসতে চলেছে হাওড়ায়। প্রকল্পে প্রায় ২,৫০০ কোটি টাকা বিনিয়োগ হতে পারে বলে জানান অর্থমন্ত্রী।
তিনি জানান, শিল্পের ব্যবহারে জমি চেয়ে রাজ্য সরকারের কাছে মোট ৬৬৯ টি আবেদন জমা পড়েছে। যার মধ্যে গৃহীত হয়েছে ৩৭৪ টি আবেদনপত্র। হাওড়া জুড়ে প্রায় ৩৮৮ একর জমি শিল্পের জন্য তুলে দেওয়া হবে বলে জানান রাজ্যের অর্থমন্ত্রী।

ধারাবাহিকভাবে পাশে থাকার জন্য The Bengal Story র পাঠকদের ধন্যবাদ। আমরা যে ধরনের খবর করি, তা আরও ভালোভাবে করতে আপনাদের সাহায্য আমাদের উৎসাহিত করবে।

Login Support us

You may also like

Work From Home
Mohandas Pai On IT Employment