রাজ্যের পর্যটন শিল্পে বিশেষ জোর, ১৭ বছর পর কলকাতায় হচ্ছে আইএটিও সম্মেলন, যোগ দিচ্ছেন ১ হাজারেরও বেশি প্রতিনিধি

পশ্চিমবঙ্গের পর্যটন শিল্পের ওপর জোর দিতে দীর্ঘ ১৭ বছর পর কলকাতায় বার্ষিক সম্মেলন করতে চলেছে ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন অফ ট্যুর অপারেটরস (আইএটিও)। ১২ ই সেপ্টেম্বর থেকে ১৪ ই সেপ্টেম্বর পর্যন্ত কলকাতায় চলবে এই সম্মেলন। আইএটিও’র এটি ৩৫ তম সম্মেলন। এই সম্মেলন যোগ দিতে এক হাজারের ওপরেরও বেশি প্রতিনিধি কলকাতায় আসছেন। বুধবার কলকাতায় এক সাংবাদিক সম্মেলনে রাজ্যের পর্যটনমন্ত্রী গৌতম দেব, পর্যটন সচিব অত্রি ভট্টাচার্য এই সম্মেলনের বিষয়ে বিস্তারিত জানান। তাঁরা বলেন, দীর্ঘ দিন বাদে এই সম্মেলন কলকাতায় হচ্ছে, গোটা দেশ এবং বিশ্বের পর্যটন মানচিত্রে এ রাজ্যকে আরও সফল্ভাবে তুলে ধরতে সাহায্য করবে।
এবারের এই সম্মেলনের লক্ষ্য বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গা পুজোকে বিশ্বের দরবারে আরও পরিচিত ও আকর্ষণীয় করে তোলা এবং পশ্চিমবঙ্গের পর্যটন শিল্পে বিশেষ গুরুত্ব আরোপ করা। তাই এবারে আইএটিও’র থিমেও জায়গা পেয়েছে দুর্গা পুজো। আগামী ১৩ ই সেপ্টেম্বর পিতৃপক্ষের সূচনা। আর তার পরদিনই জাতীয় পর্যটন দফতর এবং আইএটিও’র উদ্যোগে সরাসরি দুর্গা মূর্তি তৈরির প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। ১৪ সেপ্টেম্বর শনিবারের সেই অনুষ্ঠানের সকালে আবার ৪০০ র বেশি বিশিষ্ট প্রতিনিধিকে নিয়ে ৫ কিলোমিটার দৌড় প্রতিযোগিতারও আয়োজন করা হচ্ছে।
আইএটিও’র এই বছরের কনভেনশনের লোগো ও থিমেও থাকছে দুর্গা পুজো। বাঙালির শ্রেষ্ঠ উৎসবকে বিশ্বের শ্রেষ্ঠ সর্বজনীন উৎসব হিসাবে উপস্থাপন করছে ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন অফ ট্যুর অপারেটরস।
আগামী বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর বিশ্ব বাংলা কনভেনশান সেন্টারে রয়েছে এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান। পর্যটন ক্ষেত্রের এক হাজারের বেশি বিশিষ্ট ব্যক্তিত্ব এই অনুষ্ঠানে যোগ দেবেন। পশ্চিমবঙ্গ তথা অন্যান্য রাজ্যের পর্যটন ক্ষেত্রের উন্নতিসাধন, বর্তমান চ্যালেঞ্জ ও সুযোগের বিষয় নিয়ে আলোচনা করবেন বিশিষ্টরা। পাশাপাশি, রাজ্য পর্যটন দফতরের উদ্যোগে পশ্চিমবঙ্গের স্বল্প পরিচিত, অথচ দর্শনীয় স্থানগুলিতে প্রতিনিধিদের ঘুরিয়ে দেখানো হবে, যাতে ওই জায়গাগুলিকেও পর্যটন ক্ষেত্র হিসাবে গড়ে তোলা যায়।

Comments
Loading...