আহমেদাবাদকে পিছনে ফেলে আইআইএম কলকাতা এখন দেশে এক নম্বরে, জায়গা করে নিল বিশ্বের সেরা ২০ তে

দেশের অন্যতম সেরা ম্যানেজমেন্ট শিক্ষা প্রতিষ্ঠান বলে পরিচিত আইআইএম কলকাতার দু’বছরের এমবিএ পাঠক্রম জায়গা করে নিল বিশ্বের সেরা ২০ র তালিকায়। সম্প্রতি প্রকাশিত দ্য ফিন্যানশিয়াল টাইমস মাস্টার-এর ২০১৯ সালের তালিকায় এই শিক্ষা প্রতিষ্ঠানটির স্থান হয়েছে ১৭ নম্বরে। গোটা দেশে এক নম্বরে রয়েছে আইআইএম কলকাতা।
গত বছর তালিকার ২৩ নম্বর স্থানে ছিল এই শিক্ষা প্রতিষ্ঠানের এমবিএ পাঠক্রম। অর্থাৎ, এক বছরে ৬ ধাপ উপরে উঠে এল আইআইএম কলকাতা। এবং দেশের মধ্যে একমাত্র এই শিক্ষা প্রতিষ্ঠানই জায়গা করে নিতে পেরেছে এই তালিকার সেরা ২০ এর মধ্যে। স্বাভাবিকভাবেই আইআইএম কলকাতা দেশের সবকটি ম্যানেজমেন্ট শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে এবার এক নম্বর জায়গা দখল করল।
দেশের অন্য এক ম্যানেজমেন্ট শিক্ষা প্রতিষ্ঠান আইআইএম আহমেদাবাদ রয়েছে তালিকার ২১ নম্বর স্থানে। গত বছর ১৯ নম্বর স্থানে ছিল এই শিক্ষা প্রতিষ্ঠানটি। অর্থাৎ, তালিকায় আইআইএম আহমেদাবাদের অবনমন হয়েছে দু’ধাপ। তালিকার ৪৪ নম্বর স্থানে আছে আইআইএম বেঙ্গালুরু।
আইআইএম কলকাতার তরফে জানানো হয়েছে, পাঠক্রম শেষের পর চাকরি, দেশ বিদেশের নামী-দামি সংস্থায় এখানকার পড়ুয়াদের চাকরি হচ্ছে। মোটা অঙ্কের মাইনেতে বিদেশ থেকেও ডাক পাচ্ছেন পড়ুয়ারা। এখানকার পড়াশোনার পরিবেশও আন্তর্জাতিক মানের, বোর্ড সদস্যদের মধ্যে রয়েছেন আন্তর্জাতিক প্রতিনিধিরা, মহিলা শিক্ষকের সংখ্যাও এই শিক্ষা প্রতিষ্ঠানে নজরকাড়া। এই সবকটি মাপকাঠিতেই শিক্ষা প্রতিষ্ঠানটি দেশের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের তুলনায় অনেক এগিয়ে রয়েছে।

Comments
Loading...