অপ্রচলিত শক্তির ব্যবহার দেশজুড়ে বাড়াতে নয়া উদ্যোগ আইআইটি খড়গপুরের, গরিব মানুষের জন্য বিকল্প বিদ্যুতের বন্দোবস্ত

অপ্রচলিত শক্তি ব্যবহার করে দেশের গ্রামীণ এলাকায় গরিব মানুষের জন্য বিকল্প বিদ্যুতের ব্যবস্থা করছে আইআইটি খড়গপুর।
আইআইটি খড়গপুর কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে দেশের ১০ টি রাজ্যের গ্রামীণ এলাকায় ৪৪ হাজার মাইক্রো সোলার ডুমস সরবরাহ করা হবে মূলত ব্যবহৃত হবে। এই আলোগুলির দাম গ্রামীণ গৃহস্থের আয়ত্তের মধ্যে থাকবে বলেই দাবি আইআইটি কর্তৃপক্ষের। তাঁরা জানিয়েছেন, দাম বেশি হওয়ায় অনেক ক্ষেত্রে গ্রামীণ পরিবারগুলি প্রচলিত শক্তির আলো বা বিদ্যুৎশক্তি ব্যবহার করতে পারেন না। কিছু কিছু ক্ষেত্রে প্রাকৃতিক কারণ এবং গ্রিডের সরবরাহ ঠিক না থাকায় সেই আলো পৌঁছায় না গ্রামগুলিতে। সেই সমস্যার সমাধান করবে এই সৌরশক্তিচালিত আলো।
এই প্রকল্পে আইআইটি খড়গপুরের সঙ্গে হাত মিলিয়েছে এনবি ইনস্টিটিউট অফ রুরাল টেকনোলজি। প্রকল্পে আর্থিক সহায়তা করছে কেন্দ্রীয় বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রক। সরকার চাইছে দেশের গ্রামীণ অঞ্চলগুলিতে অপ্রচলিত শক্তির ব্যবহার বাড়াতে। দেশের যে ১০ টি রাজ্যে এই আলো সরবরাহ করা হবে তার মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গ, ছত্তিসগঢ়, মধ্যপ্রদেশ, কেরালা, ত্রিপুরা, মণিপুর, রাজস্থান, বিহার।
জানা গিয়েছে, প্রথম পর্বে চলতি বছরের নভেম্বর থেকে পরের বছরের ফেব্রুয়ারি মাসের মধ্যে প্রায় কুড়ি হাজার মাইক্র সোলার ডোম বসানো হবে বিভিন্ন গ্রামীণ এলাকায়। ইতিমধ্যেই পরীক্ষামূলকভাবে ত্রিপুরার বেশ কিছু গ্রামীণ অঞ্চলে এবং ফণী বিধ্বস্ত ওড়িশার চন্দাকা এলাকায় বসানো হয়েছে এই আলো।

 

Comments
Loading...