আইএমএফ-এর মুখ্য অর্থনীতিবিদ পদে প্রবাদপ্রতিম কমিউনিস্ট নেতা এ কে গোপালনের দূর সম্পর্কের আত্মীয় নেতা গীতা গোপীনাথ

আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার বা আইএমএফ এর মুখ্য অর্থনীতিবিদ হিসাবে নির্বাচিত হলেন ভারতীয় বংশদ্ভুত মার্কিন নাগরিক গীতা গোপীনাথ। এইএমএফ-এর তরফে এক ট্যুইট মারফত সোমবার এখবর জানানো হয়েছে। আগামী ডিসেম্বর মাসে আইএমএফ-এর বর্তমান মুখ্য অর্থনীতিবিদ মরি অবসফেল্ডের কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে, তাঁর স্থলাভিষিক্ত হবেন গীতা। নয়া পদে গীতাকে স্বাগত জানিয়েছেন আইএমএফ-এর প্রধান ক্রিস্টিন ল্যগার্ড। গীতাকে শুভেচ্ছা জানিয়ে তিনি লিখেছেন, গীতা একজন অনবদ্য অর্থনীতিবিদ, যাঁর শিক্ষাগত যোগ্যতা ও নেতৃত্ব প্রদানের ক্ষমতা সুবিদিত। আন্তর্জাতিক ক্ষেত্রে যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে তাঁর। তাই যোগ্য ব্যক্তি হিসাবেই এই পদে বসছেন গীতা।
কর্ণাটকের মহীশুরে ১৯৭১ সালে জন্ম গীতা গোপীনাথের। তাঁর দাদু গোবিন্দন নাম্বিয়ার প্রখ্যাত কমিউনিস্ট নেতা এ কে গোপালন এবং টিসি নারায়ণন নাম্বিয়ারের আত্মীয়। সেই সূত্রে গীতা গোপীনাথের পরিবারের সঙ্গে দীর্ঘ দিন ধরেই কমিউনিস্ট যোগ রয়েছে।
উল্লেখ্য, ভারতীয় বংশদ্ভুত প্রবাসী গীতা আইএমএফ-এর এই গুরুত্বপূর্ণ পদে নির্বাচিত হওয়ার আগে চলতি বছরের জানুয়ারিতে ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের বৈঠকে আইএমএফ প্রধান প্রধানমন্ত্রীকে বলেছিলেন, তাঁর ভাষণে আরও বেশি করে মহিলাদের কথা বলা উচিত। পরে এপ্রিল মাসে কাঠুয়া কাণ্ডের পর তিনি আবার মোদীকে খোঁচা দিয়ে বলেন, দেশের মহিলাদের প্রতি নজর দেওয়া উচিত তাঁর।
গীতার জন্ম ও বেড়ে ওঠা ভারতেই। দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে বিএ ও দিল্লির স্কুল অফ ইকনমিক্স এবং ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় থেকে এমএ পাশ করার পর ২০০১ সালে অর্থনীতিতে পিএইচডি করেন প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে। বর্তমানে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক তিনি। তাঁর বিষয় আন্তর্জাতিক অর্থনীতি ও ম্যাক্রো ফিন্যান্স। দেশ, বিদেশের একাধিক সম্মানে সম্মানিত হয়েছেন এই কৃতী অর্থনীতিবিদ। ২০১১ সালে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের মঞ্চে ইয়ং গ্লোবাল লিডারের শিরোপা পান তিনি। ২০১৪ সালে আইএমএফ-এর তরফে ৪৫ বছরের মধ্যে সেরা ২৫ অর্থনীতিবিদের যে তালিকা তৈরি হয়, তাতেও নাম ছিল গীতা গোপীনাথের। ২০১৮ সালে পেয়েছেন ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের বিশেষ সম্মান। কয়েক বছর আগে জি ২০ সম্মেলনে ভারতের অবস্থান বোঝাতে অর্থনীতিবিদদের নিয়ে অর্থ মন্ত্রক যে বিশেষ কমিটি তৈরি করেছিল, সেখানেও সদস্য হিসাবে ছিলেন গীতা।

Comments
Loading...