আধার কার্ড বন্ধক রাখলে মিলবে পেঁয়াজ ঋণ! পেঁয়াজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির অভিনব প্রতিবাদ বারাণসীতে

বারাণসীতে আধার কার্ড বন্ধক রেখে দেওয়া হচ্ছে পেঁয়াজ ‘ঋণ’। পেঁয়াজের মূল্যবৃদ্ধিতে এভাবেই প্রতিবাদ করছেন সমাজবাদী পার্টির কর্মীরা।
কয়েক সপ্তাহ ধরে দেশজুড়ে সেঞ্চুরি পার করছে প্রতি কেজি পেঁয়াজের মূল্য। এই অবস্থায় দাঁড়িয়ে অভিনব প্রতিবাদ জানাচ্ছে সমাজবাদী পার্টির যুব সংগঠন। দলীয় কর্মী, সমর্থকদের দোকান থেকে আধার কার্ড অথবা রুপোর গয়না বন্ধক নিয়ে ক্রেতাদের পেঁয়াজ দেওয়া হচ্ছে। পাশাপাশি, ‘মহামূল্যবান’ পেঁয়াজ যাতে চুরি না যায় তার জন্য বারাণসীর দোকানে-দোকানে লকারে রেখে দেওয়া হচ্ছে কেজি-কেজি পেঁয়াজ।
সমাজবাদী পার্টির এক নেতার কথায়, মোদী সরকারের আমলে বাজারে অস্বাভাবাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদ করে দলীয় কর্মীদের দোকানে-দোকানে এই পন্থায় চলছে ‘পেঁয়াজ ঋণ’।
এদিকে গত শুক্রবার লখনউয়ে বিধানসভার বাইরে কংগ্রেসের কর্মী-সমর্থকরা পেঁয়াজ বিক্রি করতে বসে পড়েন। সাধারণ মানুষের জন্য ৪০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করেন তাঁরা। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে লখনউয়ের কংগ্রেস নেতা শৈলেন্দ্র তিওয়ারি বলেন, শাক-সবজির ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধিতে প্রচণ্ড সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ। কিন্তু আমজনতার এই সমস্যা শোনার কোনও আগ্রহ নেই বিজেপি সরকারের!
গত ২০ নভেম্বর অবশ্য কেন্দ্রীয় মন্ত্রিসভা দেড় লক্ষ মেট্রিক টন পেঁয়াজ আমদানির ছাড়পত্র দিয়েছে। কিন্তু এর পরেও অবস্থার পরিবর্তন চোখে পড়ছে না। কমবেশি ১০০ টাকা কেজি দরে বাজারে পেঁয়াজ কিনতে গিয়ে দামের ঝাঁজে চোখে জল আসার যোগাড় সাধারণ মানুষের।

Comments
Loading...