অভিজিৎ বিনায়ক ব্যানার্জি: বিশ্বের ওয়ার্স্ট পারফর্মিং অর্থনীতি ভারত, সরকারি প্যাকেজ নিম্নবিত্তের হাতে পৌঁছোয়নি, করোনা মোকাবিলায় কেন্দ্রের ভূমিকার সমালোচনায় নোবেলজয়ী অর্থনীতিবিদ

এই মুহূর্তে বিশ্বে সবচেয়ে শোচনীয় অর্থনৈতিক অবস্থায় থাকা দেশগুলির মধ্যে অন্যতম ভারত এবং সমস্যা মোকাবিলায় সরকারি স্টিমুলাস নেহাতই অপর্যাপ্ত, বললেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক ব্যানার্জি। তবে তিনি আশাবাদী, জুলাই থেকে সেপ্টেম্বর, এই তিন মাসে অর্থনীতির হাল খানিকটা হলেও ফিরবে।
মঙ্গলবার একটি ওয়েবিনারে ভারতের অর্থনীতি নিয়ে নিজের মত প্রকাশ করেন ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির অধ্যাপক অভিজিৎ বিনায়ক ব্যানার্জি। তিনি বলেন, ভারতের অর্থনীতির কাছে কোভিড ১৯ হল মরার উপর খাঁড়ার ঘা। কোভিড পর্বের আগে থেকেই ঝিমোচ্ছিল ভারতের অর্থনীতি। কেন তিনি এ কথা বলছেন তাও হাতেকলমে দেখিয়ে দেন প্রেসিডেন্সির প্রাক্তনী। ২০১৭-১৮ অর্থবর্ষে ভারতের জিডিপি ছিল ৭ শতাংশ। ২০১৮-১৯ আর্থিক বছরে তা কমে হয় ৬.১ শতাংশ। ২০১৯-২০ সালে তা এসে ঠেকেছে ৪.২ শতাংশে।
নোবেলজয়ী অর্থনীতিবিদ বলেন, ভারতের অর্থনীতি এই মুহূর্তে সারা বিশ্বে সবচেয়ে খারাপ পারফর্মিং ইকনমি। দেশের অর্থনীতির খানিক ক্ষত সারাই হবে বর্তমান ত্রৈমাসিকে (জুলাই-সেপ্টেম্বর)। সেই সঙ্গে তিনি যোগ করেন, ২০২১ সালের অর্থনৈতিক প্রগতি অবশ্য এ বছরের চেয়ে ভালো হবে বলেই আশা করছি।
এই অর্থ বছরের প্রথম তিন মাসে ভারতের অর্থনীতির রেকর্ড মাইনাস ২৩.৯ শতাংশ সঙ্কোচন হয়েছে। গোল্ডম্যান স্যাক্স তার ২০২০-২১ সালের জিডিপি পূর্বাভাস ব্যাপক বদলে জানাচ্ছে, বছর শেষে ভারতের অর্থনীতির ১৪.৮ শতাংশ সঙ্কোচন হতে পারে। ফিচ রেটিংস বলছে অর্থ বছর শেষে ভারতের জিডিপি সঙ্কুচিত হয়ে দাঁড়াতে পারে ১০.৫ শতাংশে।
এই অবস্থায় নোবেলজয়ী অর্থনীতিবিদ বললেন, মোদী সরকার যে আর্থিক প্যাকেজ দিয়েছে তাতে তিনি মোটেও খুশি নন। ভারতের অর্থনৈতিক প্যাকেজের বহু সীমাবদ্ধতা আছে। এটা এক কথায় ব্যাঙ্ক বেলআউট। আমার মনে হয়ে আরও অনেক কিছু করা যেত।
তারপরেই অধ্যাপক ব্যানার্জি বলেন, এই প্যাকেজে নিম্ন আয় সম্পন্ন মানুষের চাহিদা বৃদ্ধি করার মতো কিছু ছিল না। আসলে সরকার নিম্ন আয় সম্পন্ন জনসংখ্যার হাতে সরাসরি টাকা তুলে দিতে চায়নি।
এ বছর মে মাসে মোদী সরকার ২০.৯৭ লক্ষ কোটি টাকার অর্থনৈতিক প্যাকেজ ঘোষণা করে। এবার সেই প্যাকেজকে সরাসরি ব্যাঙ্ক বেলআউটের সঙ্গে তুলনা করলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক ব্যানার্জি। পাশাপাশি জানিয়ে দিলেন, তা ছিল ভারতের জন্য নেহাতই অপর্যাপ্ত

Comments
Loading...