‘ভুলবশত’ ইন্ডিয়া টুডের এক্সিট পোল প্রকাশ্যে, মুহূর্তে ভাইরাল ফলাফল, তোলপাড় সোশ্যাল মিডিয়ায়

মোদী বিদায় কি নিশ্চিত? সপ্তম তথা শেষ দফা ভোটের ঠিক ৭২ ঘণ্টা আগে সর্বভারতীয় ইংরেজি নিউজ চ্যানেল ইন্ডিয়া টুডেতে দেখানো একটি এক্সিট পোলের অংশ বিশেষ দেখে তেমনই মনে করা হচ্ছে। ১৫ ই মে, বুধবার ইন্ডিয়া টুডে চ্যানেল তাঁর অ্যাঙ্কর রাহুল কানওয়ালের একটি অনুষ্ঠান সম্প্রচার করেছিল, সেখানেই আচমকা এক্সিট পোলের ফিগার দৃশ্যমান হয়।

নেটিজেনদের শেয়ার করা ট্যুইটে দেখা যাচ্ছে, ইন্ডিয়া টুডের সমীক্ষার পূর্বাভাস, এনডিএ ১৭৭ টি আসন, ইউপিএ ১৪১ টি আসন এবং অন্যান্যরা ২২৪ টি আসন পেতে চলেছে।

বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-র বিপর্যয়ের পূর্বাভাস মুহূর্তের জন্য ইন্ডিয়া টুডেতে সম্প্রচার হয়ে যাওয়ার পর তোলপাড় পড়ে গিয়েছে গোটা দেশে, শুরু হয়েছে তীব্র প্রতিক্রিয়া। এভাবে নির্বাচন চলাকালীন এক্সিট পোল দেখানো বিধিভঙ্গের সামিল বলে নির্বাচন কমিশন সূত্রের খবর। যদিও ইন্ডিয়া টুডে কর্তৃপক্ষের বক্তব্য, ভুলবশত ওই ক্লিপ এয়ার হয়ে গিয়েছে। যদিও সোশ্যাল মিডিয়ায় মুহূর্তে ভাইরাল হয়ে যায় ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়া এক্সিট পোলের ভিডিও ক্লিপ, যেটা ১৯ শে মে বিকেলের পর দেখানোর কথা ছিল।

ভিডিও ক্লিপটিতে দেখা যায়, রাহুল কানওয়াল বলছেন কীভাবে ইন্ডিয়া টুডে এবং অ্যাক্সিস সারা দেশের ৫৪২ টি কেন্দ্রের ৭ লক্ষ মানুষের সঙ্গে কথা বলে এক্সিট পোলের তথ্য সংগ্রহ করেছেন। সেই সময়ই ক্যামেরা জুম করে একটি কম্পিউটার মনিটরে যায়। দেখা যায় সেখানে রয়েছে একটি তালিকা। সেই তালিকার একেবারে উপরে ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (এনডিএ), দ্বিতীয় সারিতে ইউনাইটেড প্রোগ্রেসিভ অ্যালায়েন্স (ইউপিএ), সর্বশেষ অন্যান্যরা। সোশ্যাল মিডিয়ায় তোলপাড় ফেলে দিয়েছে এই তালিকার সংখ্যাগুলো। নেটিজেনদের শেয়ার করা ট্যুইটে দেখা যাচ্ছে, এনডিএ ১৭৭ টি আসন, ইউপিএ ১৪১ টি আসন এবং অন্যান্যরা ২২৪ টি আসন পেতে পারে।

এদিকে সর্বভারতীয় ইংরেজি নিউজ পোর্টাল Firstpost জানিয়েছে, এক্সিট পোলের ফল আগে প্রকাশ করে দেওয়ার অভিযোগে নির্বাচন কমিশন ইতিমধ্যেই তিনটি সংবাদমাধ্যমকে শো কজ করেছে। ৪৮ ঘণ্টার মধ্যে তাদের জবাব তলব করা হয়েছে। বুধবার এবিপি-র এক সাংবাদিক, বিজেপির অভ্যন্তরীণ সমীক্ষা রিপোর্ট হিসেবে দাবি করে একটি সম্ভাব্য ফলাফলের হিসেব ট্যুইট করেছিলেন। নির্বাচন কমিশন দ্রুত ট্যুইটারকে নির্দেশ দেয়, এই রকম সমস্ত ট্যুইট সরিয়ে ফেলতে হবে।

Comments
Loading...