আন্তর্জাতিক র‍্যাঙ্কিংয়ে একে কলকাতা, দুইয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়

আন্তর্জাতিক কিউ এস র‌্যাঙ্কিং-এ দেশের মধ্যে রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির নিরিখে প্রথম স্থান পেল কলকাতা বিশ্ববিদ্যালয়। দ্বিতীয় স্থানে যাদবপুর বিশ্ববিদ্যালয়। তবে কেন্দ্রীয় ও বিভিন্ন রাজ্যের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির নিরিখে কলকাতা ও যাদবপুরের স্থান যথাক্রমে ১১ এবং ১২। মঙ্গলবার এই খবর জানার পরই দুই বিশ্ববিদ্যালয়কে শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
মূলত আটটি বিষয়ের নিরিখে কিউ এস ‌র‌্যাঙ্কিং ঠিক করা হয়েছে। পঠনপাঠনের উৎকর্ষ নিয়ে যে ভাবমূর্তি, ইন্ডিয়ান র‌্যাঙ্কিংয়ে তাতে ৩০ শতাংশ নম্বর রয়েছে। প্লেসমেন্টে অংশ নেওয়া কোনও নিয়োগকারী সংস্থার কোনও শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে ধারণা ও শিক্ষক-পড়ুয়া অনুপাতে রয়েছে ২০ শতাংশ নম্বর। কতজন শিক্ষকের পিএইচডি ডিগ্রি রয়েছে, তার উপর আছে ১০ শতাংশ নম্বর। আন্তর্জাতিক পড়ুয়া এবং ফ্যাকাল্টির উপরও নম্বর রয়েছে।
দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে মূল ফারাক পড়ুয়া এবং শিক্ষক সংখ্যায়। যাদবপুরের মোট পড়ুয়ার সংখ্যা ১০ হাজার ৫৩২ এবং শিক্ষক সংখ্যা ৭১৮। কলকাতা বিশ্ববিদ্যালয়ে ১৪ হাজার ৭৮২ পড়ুয়া এবং শিক্ষক রয়েছেন ৮০৯ জন।
অন্যদিকে, কিউ এস ভারতীয় প্রতিষ্ঠানের ‌র‌্যাঙ্কিংয়ে শীর্ষে রয়েছে আইআইটি মুম্বই। প্রথমে ১০ এ ৭ টি আইআইটি জায়গা করে নিয়েছে। তবে গ্লোবাল র‌্যাঙ্কিংয়ে কিন্তু কলকাতার চেয়ে কিছুটা উপরে রয়েছে যাদবপুর। দেখা যাচ্ছে ৬৫১-৭০০ র‌্যাঙ্কের মধ্যে রয়েছে যাদবপুর এবং কলকাতা রয়েছে ৮০১-১০০০-এর মধ্যে। যদিও দু’টি র‌্যাঙ্কিংয়ের মাপকাঠি কিছুটা আলাদা।

Comments
Loading...