অর্থনীতিতে মন্দার আঁচ, ভারতে কমছে আইফোনের বিক্রি, অ্যাপলের রাজস্বে ভাটার টান

ভারতের অর্থনীতিতে মন্দার আঁচ কি এবার অ্যাপলের ব্যবসায়? তথ্য বলছে, এ দেশে বিক্রি কমছে আইফোনের। যার জেরে রাজস্ব থেকে শুরু করে মোট লাভ কমেছে অ্যাপলের। ইংরেজি দৈনিক দ্য ইকনমিক টাইমসের এক প্রতিবেদন অনুযায়ী, ২০১৮-১৯ অর্থবর্ষে অ্যাপলের রাজস্ব হ্রাস পেয়েছে ১৯ শতাংশ এবং মোট লাভের হার কমেছে ৭০ শতাংশেরও বেশি। এজন্য টাকার দাম পড়ে যাওয়া এবং দেশের সামগ্রিক মন্দাকেই দায়ী করছেন বাজার বিশেষজ্ঞরা।
অ্যাপলের সাম্প্রতিক তথ্য বলছে, চলতি আর্থিক বছরে সংস্থার রাজস্ব ১৯ শতাংশ কমে ১০৫৮৩.৩ কোটি টাকায় ঠেকেছে। আর মোট লাভ আগেরবারের চেয়ে ৭০ শতাংশ কমে হয়েছে ২৬২.৩ কোটি টাকা। দ্য ইকনমিক টাইমসের প্রতিবেদন অনুযায়ী, ২০১৮ সালে যেখানে কর্মীদের সুবিধার পেছনে ৬৬ শতাংশ অর্থ বরাদ্দ করেছিল অ্যাপেল, তা ২০১৯ আর্থিক বছরে কমে হয়েছে ৪৮ শতাংশ।
বাজার বিশেষজ্ঞরা জানাচ্ছেন, গত বছর থেকে ভারতে আইফোন বিক্রি লক্ষণীয় হারে কমেছে। সাইবার মিডিয়ার মার্কেট রিসার্চ বলছে, ২০১৭ সালে ভারতে আইফোন বিক্রি হয়েছিল ৩.২ মিলিয়ন, তা ২০১৮ সালের পর তা এসে দাঁড়িয়েছে ২ মিলিয়নে। দ্য ইকনমিক টাইমসের খবর অনুযায়ী, ২০১৭-১৮ আর্থিক বছরের তুলনায় ২০১৮-১৯ আর্থিক বছরে রাজস্ব থেকে শুরু করে মোট আয় বা লাভ কমেছে অ্যাপেলের। ২০১৭-১৮ অর্থবর্ষে ১৩ হাজার ৪৯ কোটি টাকা রাজস্ব সংগ্রহ হয়েছিল, তা ২০১৮-১৯ অর্থবর্ষে এসে দাঁড়িয়েছে ১০ হাজার ৫৩৮ কোটি টাকা। ২০১৭-১৮ আর্থিক বছরে ভারত থেকে অ্যাপেলের মোট আয় ছিল ১৩ হাজার ৯৮ কোটি টাকা। তা এই অর্থবর্ষে কমে হয়েছে ১০ হাজার ৬৭৪ কোটি টাকা। পাশাপাশি, ২০১৭-১৮-তে যেখানে সংস্থার মোট লাভ ৮৯৬ কোটি টাকা ছিল, তা এবার লক্ষণীয়ভাবে কমে ২৬২ কোটি টাকায় ঠেকেছে।
তবে বিশেষজ্ঞদের আশা, এবছর লাভের মুখ দেখতে পারে অ্যাপেল। কারণ আইফোনের পুরনো ও নতুন মডেলগুলির দাম আগের চেয়ে অনেকটাই কমানোর প্রেক্ষিতে এ দেশের প্রথম দশটি জনপ্রিয় মোবাইল ব্র্যান্ডের মধ্যে জায়গা করে নিয়েছে অ্যাপেল। অ্যাপেলের লেটেস্ট মডেল আইফোন ১১ সিরিজের উপর নির্ভর করে ভারতীয় বাজারে এবার অনেকটাই লাভ বাড়বে বলে প্রত্যাশা অ্যাপেল ইন্ডিয়ার। এই সপ্তাহেই জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকের গ্লোবাল রেজাল্ট পেশ করবে অ্যাপেল।

Comments
Loading...