প্রয়াত আইটিসি চেয়ারম্যান ওয়াই সি দেবেশ্বর, শোক প্রকাশ মুখ্যমন্ত্রীর

প্রয়াত হলেন আইটিসি চেয়ারম্যান ওয়াই সি দেবেশ্বর। শনিবার দীর্ঘ অসুস্থতার পর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৭২ বছর।
এয়ার ইন্ডিয়া, আইটিসির মতো দেশের বড় সংস্থার কর্তা হিসেবে যেমন সফল ছিলেন ওয়াই সি দেবেশ্বর, তেমনি রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার ডিরেক্টরের পদ সামলেছেন সাফল্যের সঙ্গে। এছাড়াও শিল্প ও বানিজ্য মন্ত্রকেরও গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন ওয়াই সি দেবেশ্বর।
১৯৪৭ সালে অবিভক্ত ভারতের লাহোরে জন্মগ্রহণ করেন যোগেশ চন্দ্র দেবেশ্বর। ১৯৬৮ সালে যোগ দেন আইটিসিতে। ১৯৮৪ সালে আইটিসি বোর্ডের ডিরেক্টর, ৯৬ সাল থেকে আইটিসির এক্সিকিউটিভ চেয়ারম্যান এবং ২০১৭ সাল থেকে কোম্পানির নন-এক্সিকিউটিভ চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছিলেন ওয়াই সি দেবেশ্বর। ভারতীয় সংস্থাগুলির মধ্যে সবচেয়ে বেশিদিন সিইও পদে থাকা ওয়াই সি দেবেশ্বর দেশ বিদেশ থেকে পেয়েছেন বহু সম্মান। ২০১১ সালে তাঁকে ‘পদ্মভূষণ’-এ সম্মানিত করে ভারত সরকার।
তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমেছে শিল্প-বাণিজ্য মহলে। ওয়াই সি দেবেশ্বরের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ট্যুইটারে লেখেন, তাঁর সঙ্গে অনেক স্মৃতি জড়িয়ে রয়েছে। কর্পোরেট জগতের উজ্জ্বল নক্ষত্রের মৃত্যুতে তাঁর পরিবারের প্রতি সমবেদনা।

Comments
Loading...