তীব্র আন্তর্জাতিক চাপ, জইশ-এর অফিস সিল করল পাকিস্তান

ভারত-সহ আন্তর্জাতিক মহলের চাপের কাছে অবশেষে পিছু হঠল পাকিস্তান। শুক্রবার রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে পুলওয়ামার ঘটনার নিন্দা করে নিন্দা প্রস্তাব আনা হয়। জইশ ই মহম্মদ প্রধান মাসুদ আজাহারের নাম করা হয় সেই নিন্দা প্রস্তাবে। রাষ্ট্রপুঞ্জের অন্যান্য সদস্যদের পাশাপাশি এই নিন্দা প্রস্তাবে সই করে চিনও।
তারপরই জইশ-এর বিরুদ্ধে ব্যবস্থা নিতে বাধ্য হল ইমরান খান সরকার। পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী জানিয়েছেন, ভাওয়ালপুরে জইশ-এর প্রধান দপ্তর সিল করে দেওয়া হয়েছে। তা ঘিরে রেখেছে পঞ্জাব পুলিশ। মূলত একটি শিক্ষা প্রতিষ্ঠানের আড়ালে ওই দপ্তরের কাজ চলত। সেখানে প্রায় ৭০ জন শিক্ষক এবং ৬০০ জন পড়ুয়া আছে।
জইশ-এর দফতরের দখল নেওয়ার পাশাপাশি মাসুদ আজহারের অন্য আর একটি সংগঠন জামাত-উদ-দাওয়াকেও নিষিদ্ধ করেছে পাকিস্তান। ২০১৪ সালে জামাতকে নিষিদ্ধ সংগঠন ঘোষণা করেছিল আমেরিকা। গত ১৪ ফেব্রুয়ারি জম্মু-কাশ্মীরে সিআরপিএফ কনভয়ে আত্মঘাতী জঙ্গি হামলায় ৪০ জন সিআরপিএফ জাওয়ানের মৃত্যু হয়। ভারতের তরফে জানানো হয় এই ঘটনায় সরাসরি হাত রয়েছে পাকিস্তান এবং পাক গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের। তাদের সহায়তায় জঙ্গিরা এই কাণ্ড ঘটিয়েছে। বিষয়টি নিয়ে আন্তর্জাতিক মহলে কূটনৈতিক দৌত্যের পাশাপাশি পাকিস্তানের উপর চাপ বাড়াতে শুরু করে ভারত।

Comments
Loading...