কর্মসাথী প্রকল্পে ২ লক্ষ বেকারকে বাইক দেবে রাজ্য, উপকৃত হবেন ১০ লক্ষ মানুষ, দাবি মমতার

কর্মসাথী প্রকল্পে ২ লক্ষ যুবককে মোটর সাইকেল দেওয়ার সিদ্ধান্ত নিল মমতা সরকার।

রাজ্যের বেকারদের স্বনির্ভর করার লক্ষ্যে কর্মসাথী প্রকল্পে ২ লক্ষ টাকা পর্যন্ত লোন দেয় রাজ্য সরকার। এবার সেই প্রকল্পের অধীনে ২ লক্ষ বাইক দেওয়া হবে বলে সিদ্ধান্ত নিয়েছেন মুখ্য মন্ত্রী। রাজ্য সরকারের দাবি, এর ফলে রাজ্যের প্রায় ১০ লক্ষ মানুষ উপকৃত হবেন। 

মমতা জানিয়েছেন, প্রত্যেকটি বাইকের সঙ্গে যুক্ত থাকবে একটি বাক্স। যেখানে শাক-সবজি, ফল, জামা-কাপড় থেকে নিত্যপ্রয়োজনীয় জিনিস বিক্রি করতে পারবেন যুবকরা। মমতার কথায়, এতে কেবল বেকার যুবকরাই স্বনির্ভর হবে না, এর মাধ্যমে রাজ্যের ১০ লক্ষ মানুষ উপকৃত হবেন। এই সিদ্ধান্ত রাজ্যের ১৮ থেকে ৩৫ বছর বয়সী ২৭ শতাংশ ভোটারের মনে ইতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করা হচ্ছে। 

কর্মসাথী প্রকল্পে প্রাথমিকভাবে বরাদ্দ হয়েছে ৫০০ কোটি টাকা। মূলত ছোট ম্যানুফ্যাকচারিং ইউনিট, পরিষেবা প্রদানকারী উদ্যোগ বা দোকান খোলার জন্য উৎসাহ দেওয়াই প্রকল্পের উদ্দেশ্য। 

করোনা ও লকডাউনের আবহে সারা দেশে যখন কাজের অভাব, ছাঁটাই চলেছে, সেই পরিস্থিতিতেও বাংলার কর্মসংস্থানের হার বৃদ্ধি পেয়েছে। এবার কর্মসাথী প্রকল্পের আওতায় ২ লক্ষ বাইক দেওয়ার মাধ্যমে বেকারদের কর্মসংস্থানে আরও বড়ো পদক্ষেপ নিল রাজ্য সরকার।

Comments
Loading...