জম্মু-কাশ্মীর এবং লাদাখে ৩০৭ টি পঞ্চায়েত ব্লকের মধ্যে নির্দলরা জিতল ২১৭ আসন, বিজেপি দখলে ৮১

৩৭০ ধারার অবলুপ্তি এবং জম্মু-কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণার মাধ্যমে দু’ভাগে ভাগ করার কেন্দ্রীয় সিদ্ধান্তের পর প্রথম নির্বাচনে উপত্যকাবাসী। তিন আগে অনুষ্ঠিত হওয়া জম্মু-কাশ্মীর এবং লাদাখের ব্লক ডেভলপমেন্ট কাউন্সিলের নির্বাচন বয়কট করেছিল উপত্যকার সবকটি রাজনৈতিক দল। ভোটে ছিল না কংগ্রেসও। এই প্রেক্ষিতে লড়াই ছিল বিজেপি বনাম নির্দল প্রার্থীদের মধ্যে, যার ফল বেরোল বৃহস্পতিবার। কী হল সেই নির্বাচনে?
যে বিজেপি ৩৭০ ধারা উচ্ছেদের ফলে কাশ্মীরের প্রকৃত অর্থে ভারতে অন্তর্ভুক্তির সওয়াল করে ভোট চেয়েছিল, নির্বাচনের ফল দেখে তাদেরই চোখ কপালে।
অজ্ঞাতকূলশীল নির্দল প্রার্থীদের কাছেই কার্যত পর্যুদস্ত হতে হল বিজেপিকে। জম্মু-কাশ্মীর এবং লাদাখ মিলিয়ে মোট ৩০৭ টি পঞ্চায়েত ব্লকের মধ্যে নির্দল প্রার্থীরা জিতলেন ২১৭ টি আসন। আর বিজেপি গোটা মাস লাগাতার প্রচার চালিয়েও ১০০ র গণ্ডী টপকাতে পারল না। বিজেপির দলের দখলে এল মাত্র ৮১ টি আসন। সরকারি হিসেব বলছে, জম্মু-কাশ্মীরের ২২ টি জেলার মধ্যে নির্দল প্রার্থীদের জয়জয়কার ১৯ টি জেলায়। বিজেপি জিতেছে মাত্র দুটি জেলায় আর জম্মুর স্থানীয় প্যান্থার্স পার্টির দখলে এসেছে একটি জেলা।

কাশ্মীর

কাশ্মীর উপত্যকায় মোট ১৩৬ টি পঞ্চায়েত ব্লক। এবার ভোট হয়েছে ১২৮ টি আসনে। তার মধ্যে নির্দল প্রার্থীরা জয় পেয়েছেন ১০৯ টিতে। বিজেপি মাত্র ১৮ টি। কাশ্মীরের কুপওয়াড়া, বান্দিপোরা, গান্দেরবাল, শ্রীনগর এবং কুলগামের মোট ৫০ টি আসনের একটিতেও জেতেনি বিজেপি। বারামুলা জেলায় যেখানে বিজেপি পেয়েছে মাত্র ১ টি আসন, সেখানে বাকি ২৪ টি আসন গিয়েছে নির্দলের হাতে। অনন্তনাগের ১৬ টি আসনের মধ্যে ১৩ টি দখল করেছেন নির্দল প্রার্থীরা। ৩ টি আসনেই সন্তুষ্ট থাকতে হয়েছে বিজেপিকে। কাশ্মীর ভ্যালিতে একমাত্র বলার মত ফল বিজেপির সোপিয়ানে। সেখানে ৮ টি আসনই জিতেছেন বিজেপি প্রার্থীরা। তার মধ্যে ৬ টি আসনে জয় এসেছে বিনা প্রতিদ্বন্দ্বিতায়।

জম্মু

বিজেপির পাখির চোখ ছিল জম্মু এলাকা। ২০১৪ সাল থেকেই জম্মু বিজেপিকে অক্সিজেন দিয়ে গিয়েছে অবিরত। কিন্তু ৩৭০ পরবর্তী অধ্যায়ে সেই জম্মুতেও ধাক্কা খেয়েছে গেরুয়া শিবির। জম্মু ডিভিশনের ১৪৮ টি আসনের মধ্যে বিজেপি জিততে পেরেছে মাত্র ৫২ টি। নির্দল প্রার্থীরা জিতেছেন ৮৮ টি আসন। বাকি ৮ টি আসন গিয়েছে প্যান্থার্স পার্টির ঝুলিতে। পুঞ্চ জেলায় ১১ টি আসনই জিতে নিয়েছেন নির্দল প্রার্থীরা। জম্মু জেলায় নির্দল পেয়েছে ১১ টি আসন, বিজেপি ৯ টি। কাঠুয়াতে নির্দল ১০ টি এবং বিজেপি ৯ টি এবং সাম্বা জেলায় বিজেপি ৪ টি আসন দখল করলেও নির্দল প্রার্থীরা জিতেছেন ৫ টি আসনে। এছাড়া ডোডা, কিশতয়ার এবং রামবান জেলায় নির্দল পেয়েছে ২৭ টি আসন। বিজেপি আটকে গিয়েছে মাত্র ১৪ আসনে। রাজৌরি এবং রেয়াসি জেলাতেও নির্দলের দখলে ১৯ টি আসন, যেখানে বিজেপিকে থামতে হয়েছে ১২ আসনে।

লাদাখ

এখানেও নির্দলদের দাপটে বড় ধাক্কা খেয়েছে বিজেপি। লাদাখ এলাকার ৩১ টি আসনের মধ্যে নির্দল প্রার্থীরা জয় পেয়েছেন ২০ টি আসনে। বিজেপি থেমেছে ১১ তে। বিজেপির শক্ত ঘাঁটি বলে পরিচিত লেহতেও একই অবস্থা। সেখানে বিজেপি ৭ টি আসন দখল করলেও নির্দলরা পেয়েছে ৯ টি আসন। কারগিলে নির্দল প্রার্থীরা জিতেছেন ১১ আসনে, বিজেপি মাত্র ৪।

প্রধান রাজনৈতিক দলগুলির নির্বাচনী ময়দানে না থাকা সত্ত্বেও কেন এমন ফলাফল, তা খতিয়ে দেখছেন বিজেপি নেতারা।

Comments
Loading...